বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক আমরা আরও গভীরে নিয়ে যেতে চাই

জুন ১৫, ২০১৫ 118 views 0
চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক আমরা আরও গভীরে নিয়ে যেতে চাই

প্রথম নিউজ প্রতিবেদক চীনকে বাংলাদেশের অত্যন্ত কাছের বন্ধু হিসেবে আখ্যায়িত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, চীনের সাথে সম্পর্ক আমরা আরও গভীরে নিয়ে যেতে চাই।

মুক্তিযুদ্ধের সময় চীনের সঙ্গে সম্পর্কের কিছুটা ভাটা পড়লেও বর্তমানে এ সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। ভবিষ্যতে তা আরও জোরালো হবে।

তারা এখন আমাদের অত্যন্ত কাছের বন্ধু। আজ দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে চীনা কমিউনিস্ট পার্টির এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের আমন্ত্রণে ৭ সদস্যের এ প্রতিনিধিদল ঢাকায় আসে। দুপুরে প্রায় দুই ঘন্টা এ প্রতিনিধি দলের সঙ্গে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে চীনা কমিউনিষ্ট পার্টির নেতৃত্ব দেন ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট সেন্ট্রাল কমিটি অব সিপিসির ভাইস মিনিস্টার এইচ ই গুয়ো ইয়েঝাউ।

বৈঠকে ওই প্রতিনিধি দলের সঙ্গে আরও উপস্থিত ছিলেন সিপিসি সেন্ট্রাল কমিটির ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট ডেপুটি ডিরেক্টর এ্যান ইউজান ও ইয়াং চেন, ঝাউ রং সুই, চেন বিন ও লি ইয়ান জিং প্রমুখ।

বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধি দলে ছিলেন দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সম্পাদকমন্ডলীর সদস্য ফরিদুন্নাহার লাইলী, কর্নেল (অব.) ফারুক খান, অসীম কুমার উকিল, কার্যনির্বাহী সদস্য এ এম কামাল হোসেন প্রমুখ।

বৈঠক শেষে সৈয়দ আশরাফ আরও বলেন, চীনের সাথে শুধু রাজনৈতিক ক্ষেত্রে নয় অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতিসহ বিভিন্ন পর্যায়ে আমাদের সম্পৃক্ততা বেড়েছে। চীনের ঐতিহ্যের সঙ্গে বাঙালির অনেক মিল রয়েছে।

এ সময় চীনা কমিউনিষ্ট পার্টির প্রতিনিধি দলের প্রধান এইচ ই গুয়ো ইয়েঝাউ সাংবাদিকদের বলেন, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর অত্যন্ত ইতিবাচক।

ভারত দক্ষিণ এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ। এ সফরের মধ্য দিয়ে শুধু বাংলাদেশ-ভারত নয় গোটা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পরিক সর্ম্পক এগিয়ে যাবে।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক শুধু দুটি দেশের স্বার্থই রক্ষা করে না, গোটা অঞ্চলের স্বার্থও রক্ষা করে।

তিনি আরও বলেন, বাংলাদেশ ও ভারত দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ দেশ। ভারতের বাংলাদেশ সফরে আমরা আনন্দিত।

এর আগে সকালে চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) সফররত প্রতিনিধি দলের সদস্যরা বঙ্গবন্ধু ভবনে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ