বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

আর্থিক স্বচ্ছতা পূরণে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র

জুন ১৪, ২০১৫ 28 views 0
আর্থিক স্বচ্ছতা পূরণে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র

প্রথম নিউজ ডেস্ক ॥ মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক সমীক্ষায় উঠে এসেছে যে, সরকারি আয়-ব্যয় স্বচ্ছতার ন্যূনতম শর্ত পূরণে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ।২০১৫ অর্থ বছরেও এ অবস্থার উন্নতি হয়নি।

 

২০১৪ সালের ১৭ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নেওয়া তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ১৪০টি দেশের সরকারি তথ্যের ভিত্তিতে অবস্থান নির্ণয় করা হয়েছে।

 

সে ক্ষেত্রে ৬০টি দেশ ন্যূনতম শর্ত পূরণে ব্যর্থ হয়েছে। এ ক্ষেত্রে কয়েকটি বিষয়ের স্বচ্ছতাকে মান হিসেবে ধরা হয়েছে। সেগুলো হচ্ছে, অর্থবছরের বাজেটের তথ্যের জন প্রাপ্যতা, আয়-ব্যয়ের তথ্যের স্পষ্টতা ও প্রকাশ, তথ্যের যথেষ্ট সম্পূর্ণতা ও বিশ্বাসযোগ্যতা।

 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অর্থবছরের আয়-ব্যয়ের তথ্যে স্বচ্ছতার জন্য প্রয়োজনীয় শর্ত পূরণে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। ২০১৫ অর্থবছরে বাংলাদেশ তেমন কোনো অগ্রগতি দেখাতে পারেনি।

 

তবে ভারত, নেপাল ও শ্রীলঙ্কা প্রয়োজনীয় শর্ত পূরণ করেছে।

 

বাজেটে রাষ্ট্রের আয়-ব্যয়ের তথ্যে অস্পষ্টতা আছে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের জন্য দেওয়া বরাদ্দের বণ্টন, খরচের বিস্তারিত বিবরণ পাওয়া যায় না।

 

নির্বাহী কার্যালয় পরিচালনার জন্য কী পরিমাণ অর্থ ব্যয় হয়, তার উল্লেখ বাজেটে নেই।

 

এ ছাড়া সর্বোচ্চ ও স্বতন্ত্র নিরীক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারের বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে জনসমক্ষে প্রকাশ করা হয়নি।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ