বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

ইউনেস্কোর আয়োজনে জমকালো অনুষ্ঠান

জুন ১৫, ২০১৫ 30 views 0

বিনোদন প্রতিবেদক : বাংলাদেশের জামদানী শাড়ি ও বাউল সঙ্গীতকে সাংস্কৃতিক সম্পদের স্বীকৃতি দেয় ইউনেস্কো। জামদানি ও বাউল সঙ্গীতের মেধাসত্ত্বের ব্যাপারে সচেতনতা সৃষ্টি করতে আলোচনা ও সাংস্কৃতিক সন্ধ্যা আয়োজন করে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

 

২০১৩ সালে জামদানি এবং ২০০৮ সালে বাউল গানকে বাংলাদেশের সাংস্কৃতিক সম্পদ ঘোষণা করে ইউনেস্কো। এই অর্জনকে উদযাপনে শনিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে আয়োজন করা হয় সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

 

অনুষ্ঠানে জামদানি শাড়ির বৈচিত্র্য তুলে ধরতে আয়োজন করা হয় মনোমুগ্ধকর ফ্যাশন শো। অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন দেশের জনপ্রিয় শিল্পীরা।

 

অনুষ্ঠানে বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া ও ৪৫ জন তাঁত শিল্পীকে শিল্পকর্মের স্বীকৃতি স্বরূপ প্রদান করা হয় বিশেষ সম্মাননা। অনুষ্ঠানের আয়োজন করে ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

 

প্রতিবছরই সাদাকালোর পোশাক পরিণত হয় ক্যানভাসে। একটি বিশেষ শিল্পধারাকে কেন্দ্র করে তৈরি হয় তাদের ঈদ পোশাক। ধানমণ্ডির গ্যালারি টোয়েন্টিওয়ানে শুরু হয়েছে পোশাক প্রদর্শনী। উদ্বোধনী আয়োজনে ছিল ফ্যাশন শো।

 

দেশের স্বনামধন্য শিল্পীদের আঁকা চিত্রে সাদাকালোর এবছরের আয়োজন নিয়ে এই প্রদর্শনীর শিরোনাম ‘সাদাকালো ইন কিউবিজম আর্ট’। প্রদর্শনী জলবে ২০ জুন পর্যন্ত।

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ