বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট; আন্দোলনে যাবে ছাত্রদল

জুন ১৫, ২০১৫ 9 views 0
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট; আন্দোলনে যাবে ছাত্রদল

প্রথম নিউজ প্রতিবেদক : ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোকে মূল্য সংযোজন করের (ভ্যাট) আওতায় আনার কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

মন্ত্রী এ ধরনের প্রতিষ্ঠানগুলোর জন্য সঙ্কুচিত মূল্যভিত্তিতে ১০ শতাংশ ভ্যাট নির্ধারণের প্রস্তাব করেছেন। ছাত্রদল মনে করছে এ প্রস্তাব বাস্তবায়িত হলে শিক্ষাক্ষেত্রে তার চূড়ান্ত প্রভাব পড়বে। তাই এ প্রস্তাবের বিরুদ্ধে আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছে সংগঠনটি।

 

সোমবার দুপুরে বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই হুমকি দেন ছাত্রদলের সহ-সভাপতি এজমল হোসেন পাইলট।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পাইলট বলেন, ‘শিক্ষাকে জাতির মেরুদণ্ড বলা হলেও ছাত্রলীগের সীমাহীন অকর্মের ফলে তা ধীরে ধীরে হেলে পড়ছে। ঠিক এমন সময় জাতীয় বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে ১০ শতাংশ হারে মূল্য সংযোজন কর আরোপের সিদ্ধান্ত চূড়ান্ত হলে তার সরাসরি প্রভাব পড়বে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ ছাত্র-ছাত্রীদের উপর।

 

কারণ, ওইসব প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত ব্যয় নির্বাহের জন্য সাধারণ ছাত্র-ছাত্রীদের কাছ থেকেই এ অর্থ আদায় করবে, যার ফলে তাদের বেতন, ভর্তি ও সেমিস্টার ফি অনেক বৃদ্ধি পাবে।

 

দেশে প্রয়োজনের তুলনায় পাবলিক বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় ছাত্র সমাজের একটা বিশাল অংশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল। দেশে প্রায় ৮৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ অসংখ্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সমাজের প্রায় ৭০ শতাংশ অধ্যায়ন করে।

 

তাই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মূল্য সংযোজন কর আরোপ করা হলে ছাত্রসমাজের একটা বিশাল অংশ আর্থিক ক্ষতির সম্মুখীন হবে। এমনকি অনেক ছাত্র-ছাত্রীর শিক্ষা জীবন এতে হুমকির সম্মুখীন হতে পারে।’

 

তিনি আরা বলেন, ‘৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা আওয়ামী স্বৈরতান্ত্রিক শাসনযন্ত্রে পিষ্ঠ দেশের মানুষ, গণতন্ত্র এবং জাতির মেরুদণ্ড খ্যাত শিক্ষাব্যবস্থা।

 

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগের লাগামহীন আধিপত্য, ছাত্রলীগ সম্পৃক্ত বহিরাগতদের দৌরাত্ম, ভর্তি বাণিজ্য, সিটবাণিজ্য, ছিনতাই, অপহরণ, মাদক ব্যবসা, চাঁদাবাজি, ছাত্রলীগের আভ্যন্তরীণ কোন্দল এবং সংঘর্ষে প্রতিনিয়ত সাধারণ শিক্ষার্থীরা আহত ও নিহত হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আতঙ্ক বিরাজ করছে।

 

আবার নতুন করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মূসক আরোপ ও জিডিপির তুলনায় কম বরাদ্দ দেয়ায় শিক্ষা ব্যবস্থা ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্মুখীন।’

 

প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতের বরাদ্দেরও সমালোচনা করেন এই ছাত্রদল নেতা।

 

তিনি বলেন, ‘দেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল দেশের ছাত্রসমাজকে সঙ্গে নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে যেমন বদ্ধ পরিকর, ঠিক তেমনই ছাত্র সমাজের স্বার্থের পরিপন্থি যেকোন পদক্ষেপের বিরুদ্ধে সোচ্চার। তাই ছাত্রদল দেশের সাধারণ শিক্ষার্থীদের কথা চিন্তা করে অবিলম্বে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর উপর আরোপিত ১০ শতাংশ মূসক প্রত্যাহার করার দাবি জানায়। সেই সঙ্গে শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ দেয়ারও আহ্বান জানায়।

 

বাজেট পাশ হওয়ার আগেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উপর এ ধরনের কর প্রত্যাহার করা না হলে দেশের সর্বস্তরের সাধারন ছাত্র-ছাত্রীদের সঙ্গে নিয়ে ছাত্রদল বৃহত্তর আন্দোলনে যাওয়ার দৃঢ় প্রত্যায় ব্যক্ত করছে।’

 

সংবাদ সম্মেলন থেকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম পিন্টু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য শামসুজ্জামান দুদু, মোসাদ্দেক আলী ফালু ও যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মুক্তি দাবি করা হয়।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ছাত্রদলের সহ-সভাপতি নাজমুল হাসান, ইসতিয়াক আহমেদ নাসির, জহিরুল ইসলাম বিপ্লব, আবু আতিক আল হাসান মিন্টু, জাকির হোসেন খান, জয়দেব জয়, যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামামন আসাদ, ফয়েজ উল্লাহ ফয়েজ, মামুন হোসেন ভুইয়া, মাহফুজুর রহমান, বি এম নাজিম মাহমুদ, সহ-সাধারণ সম্পাদক আরিফা সুলতানা রুমা, নাছির উদ্দিন শাওন, সাইদুর রহমান রয়েল, আশরাফ ফারুকী হীরা, শাহীন আকন্দ, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মিনহাজুল ইসলাম ভুইয়া, দপ্তর সম্পাদক মো. আবদুস সাত্তার পাটওয়ারী প্রমুখ।

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ