রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

দ্রুতগতিতে উষ্ণ হয়ে উঠছে পৃথিবী

আগস্ট ৩১, ২০১৬ 198 views 0
দ্রুতগতিতে উষ্ণ হয়ে উঠছে পৃথিবী

প্রথম  নিউজ ডেস্ক  : ১ হাজার বছরের মধ্যে সবচেয়ে দ্রুতগতিতে উষ্ণ হয়ে উঠছে পৃথিবী। এই গতিকে ‘অভূতপূর্ব’ বলে দাবি করেছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

পৃথিবী যে হারে কার্বন ডাই অক্সাইড গ্যাস নিঃসরণ হচ্ছে তাতে চলতি শতাব্দীর শেষ নাগাদ সমুদ্র পৃষ্ঠের উচ্চতা অন্তত ৩ ফুট বাড়তে পারে বলে আশঙ্কা পরিবেশ বিজ্ঞানীদের।

২০১৫ সালের অক্টোবরের পর থেকে প্রতি মাসেই তৈরি হয়েছে বৈশ্বিক উষ্ণতার নতুন নতুন রেকর্ড। ২০১৬ সালের জুলাই ছিলো ১৮৮০ সালের পর থেকে ইতিহাসের উষ্ণতম মাস। চলতি বছর বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে ১ দশমিক তিনি আট ডিগ্রি সেলসিয়াস যা ১৯ শতকের সর্বোচ্চ।

পরিসংখ্যান অনুযায়ী, তাপমাত্রা বাড়ার এই প্রবণতায় কোন বিরতি ঘটছে না। গবেষকদের ধারণা আগামী ১শ’ বছর এই সংকট মোকাবিলা করতে হবে পৃথিবীর মানুষকে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার গবেষক গ্যাভিন শিমিদ বলেন, ‘২০১৬ সালে উষ্ণতার রেকর্ড যে সর্বোচ্চ হবে, আগেই তার ধারণা পাওয়া গিয়েছিলো। ২০১৫ সালের মতো ২০১৬ সালও আগের বছরগুলোর তুলনায় উষ্ণতম ছিল। আমরা অনেকদিন ধরেই এ বিষয়ে উদ্বিগ্ন রয়েছি। এমন ভাবার কোনও কারণ নেই যে, উষ্ণতা বৃদ্ধির বিষয়টি এখানেই থেমে থাকবে।’

গবেষকদের মতে, কার্বন নিঃসরণের পরিমাণ কমানো না গেলে, প্যারিস জলবায়ু চুক্তিতে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির গড় ২ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখার যে সিদ্ধান্ত নেয়া হয় তার বাস্তবায়ন অসম্ভব।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বলছে, বরফ যুগের পর সাধারণভাবে পৃথিবীর তাপমাত্রা পাঁচ হাজার বছরে ৪ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বাড়াকে স্বাভাবিক বলেই ধরে নেওয়া হয়। কিন্তু এখন পৃথিবীর তাপমাত্রা যে হারে বাড়ছে তা সেই গতির ১০ গুণ বেশি।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ