শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ভারতের সাথে আজকে সরকারের পরীক্ষা চলছে : ব্যারিস্টার মওদুদ আহমদ

অক্টোবর ৬, ২০১৭ 137 views 0
ভারতের সাথে আজকে সরকারের পরীক্ষা চলছে : ব্যারিস্টার মওদুদ আহমদ

প্রথম নিউজ প্রতিবেদক : উগ্রবাদীরা রোহিঙ্গাদের নিজেদের কাজে লাগানোর ষড়যন্ত্র করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, ভারতের সাথে আজকে বর্তমান সরকারের একটি পরীক্ষা চলছে। আশা করেছিলাম ভারত রোহিঙ্গা ইস্যুতে কুটনৈতিক সহযোগিতা করবে। কিন্তু সেটা সম্ভব হলো না। এত বন্ধুত্ব এবং এত বিনিয়োগ, কিন্তু এবিষয়ে বাংলাদেশের পাশে ভারত নেই।

 

আজ শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে ডেমোক্রেটিক মুভমেন্ট আয়োজিত ‘চলমান সঙ্কটের সমাধান কোন পথে’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব বলেন।

 

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, রোহিঙ্গারা স্থায়ী হলে আমাদের অর্থনীতির ওপর চাপ পড়বে, সামাজিকভাবে নানান নৈরাজ্য সৃষ্টি হবে এবং নিরাপত্তা নিয়ে প্রশ্ন আমাদের মনের মধ্যে রয়ে যাবে। এছাড়া উগ্রবাদীরা এই সুযোগ নিয়ে রোহিঙ্গাদের নিজেদের কাজে লাগানোর ষড়যন্ত্র করবে। আর এটা করা স্বাভাবিক এবং তারা করবেই। আর তখন এটার বহু ক্রিয়া ও প্রতিক্রিয়া বাংলাদেশে হবে।

 

রোহিঙ্গা ইস্যু জাতীয় সঙ্কট মন্তব্য করে তিনি বলেন, এটা কোনো দলীয় সঙ্কট নয়। এটাকে সহজভাবে নেওয়াটা ঠিক হবে না। আজকে রোহিঙ্গাদের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে, এই সংখ্যা আরো বাড়তে থাকবে। সুতরাং তাদের দেখাশোনা ও সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে। এর সাথে সাথে তাদের আসা এবং অনুপ্রবেশ বন্ধ করতে হবে।

 

যারা এসেছে, তাদের ফেরত পাঠানোর ব্যবস্থা করতে হবে। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে জয়েন্ট ওয়ার্কিং কমিটি করে কোনো লাভ হবে না মন্তব্য করে ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, জাতিসংঘকে সরাসরি সম্পৃক্ত করে তাদের উদ্যোগে রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠাতে হবে।

 

এ বিষয়ে দেশের সুশীল সমাজ, পেশাজীবী ও রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে জাতীয় ঐক্য সৃষ্টি করতে সরকারকে উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানান তিনি।

 

প্রধান বিচারপতির ছুটির প্রসঙ্গে প্রবীণ এই আইনজীবী বলেন, বাংলাদেশের স্বাধীনতা একক নেতৃত্বে হয়নি। এই কথা বলাতেই প্রধান বিচারপতির ওপর এত ক্ষোভ সরকারের।

 

বিবৃতি ও বক্তব্যে বাংলাদেশে গণতন্ত্র আছে মন্তব্য করে সাবেক এই আইনমন্ত্রী বলেন, আসলে গণতন্ত্র নেই। সরকারের এই দুর্বলতার কারণেই আজো বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ চলছে। কারণ সরকার কূটনৈতিকভাবে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে।

 

আয়োজক সংগঠনের সভাপতি শাহাদাত হোসেন সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ,খালেদা ইয়াসমিন,নিপুন রায় চৌধুরী প্রমুখ।

 

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ