Wednesday, ২০ সেপ্টেম্বর, ২০১৭

সিডনিতে জিম্মি সংকটের অবসান, নিহত ৩

ডিসেম্বর ১৬, ২০১৪ 12 views 0

প্রথম নিউজ,অনলাইন ডেস্ক :

প্রায় ১৬ ঘণ্টা পর অবসান হয়েছে অস্ট্রেলিয়ার সিডনির ক্যাফে জিম্মি সংকটের। এতে ৩ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২ জন জিম্মি। এছাড়া পুলিশসহ অপর ৪ জন আহত হয়েছেন।

নিহত ২ জিম্মির মধ্যে ৩৮ বছর বয়সের এক নারী ছিলেন। তিনি একজন আইনজীবী। অপরজনের বয়স ৩৪ বছর। তার বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

অস্ট্রেলিয়ার স্থানীয় সময় গতকাল সোমবার সকাল ১০টার দিকে সিডনির কেন্দ্রস্থলের লিন্ড চকলেট ক্যাফেতে অস্ত্রের মুখে প্রায় ৪০ জনকে জিম্মি করে এক বন্দুধারী। জিম্মিদের কয়েকজনকে আরবী লেখাসহ একটি কালো পতাকা ধরে রাখতে বাধ্য করে সে। ইসলামিক স্টেটের প্রতীকের মাধ্যমে নিজের অপকর্ম ঢাকতে চেয়েছিল ওই বন্দুকধারী।

বিবিসির এক সংবাদে জানানো হয়েছে, ওই বন্দুকধারী একজন ইরানি শরনার্থী। তার নাম হারুন মনিস। যৌন নির্যাতন মামলাসহ তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। এসব মামলায় জামিন নিয়ে রাজনৈতিক আশ্রয়ে অস্টেলিয়ায় ছিলেন তিনি।

এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবোট বলেছেন, হারুন মনিস খুব পরিচিত একজন বন্দুকধারী। ইসলামিক স্টেটের প্রতীকের মাধ্যমে নিজের অপকর্ম ঢাকতে চেয়েছিল ওই বন্দুকধারী।

তিনি বলেন, সহিংস অপরাধের লম্বা একটি ইতিহাস রয়েছে হারুনে। সে জঙ্গিবাদের প্রতি আকৃষ্ট এবং মানসিক ভারসাম্যহীন।

দেশটির পুলিশ জানিয়েছে, হারুন মনিসের নামে তার সাবেক স্ত্রীকে হত্যার মামলাসহ এবং আরও অন্তত ৪০টি যৌন অপরাধ এবং লাঞ্ছনার ঘটনায় তার বিরুদ্ধে মামলা রয়েছে। ২০১২ সালে আফগানিস্তানে অস্ট্রেলিয়ার নিহত ৮ সেনার পরিবারে চিঠিতে হুমকির মামলা রয়েছে তার বিরুদ্ধে। এসব মামলায় হারুন মনিস জামিনে ছিলেন।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ