বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

বিদ্রোহী দমনে সীমান্ত অতিক্রম করে মিয়ানমারে হামলা ভারতের!

জুন ১০, ২০১৫ 102 views 0
বিদ্রোহী দমনে সীমান্ত অতিক্রম করে মিয়ানমারে হামলা ভারতের!

প্রথম নিউজ, আন্তর্জাতিক ডেস্ক : মেশিনগানসহ এমআই-১৭ হেলিকপ্টারে চড়ে মিয়ানমার সীমান্তের ভেতরে অবস্থিত ভারতের মণিপুর রাজ্যের বিদ্রোহীদের ঘাঁটিতে হামলা চালিয়েছে ভারতীয় প্যারা কমান্ডোরা।
মঙ্গলবারের এই অভিযানে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ বিচ্ছিন্নতাবাদী হতাহত হয়েছেন বলে দাবি করেছেন তারা।

গত সপ্তাহে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে সেনাবাহিনীর একটি গাড়িবহরে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় ২০ সেনা সদস্য নিহতের ঘটনার জবাবে এ অভিযান চালানো হল। এ বিষয়ে বিস্তারিত জানায়নি ভারতীয় সেনাবাহিনী।

তবে তারা বলেছে, সীমান্তের ওপারে নোকলাকে এনএসসিএন’র (খাপলাং) একটি ঘাঁটি এবং মণিপুরের উখরুল জেলার সীমান্ত বরাবর কেওয়াইকেএলের একটি ঘাঁটিতে এ অভিযান চালানো হয়েছে।

সীমান্তবর্তী এলাকার সূত্র জানায়, ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার ওই এলাকায় চক্কর দেয় এবং মেশিনগান থেকে গুলি ছুঁড়তে থাকে।

তারা বলেন, সীমান্ত ঘেষেই ওপারে অবস্থিত বিদ্রোহীদের ঘাঁটিতে আঘাত করার জন্য হেলিকপ্টারগুলো মিয়ানমার সীমান্তে ঢুকেছিল বলে তাদের মনে হয়েছে।

বিশেষ বাহিনী হিসেবে পরিচিত ইন্ডিয়ান প্যারা রেজিমেন্টের সৈন্যরা এই অভিযান চালায় বলে বিশ্বস্ত কয়েকটি সূত্র জানায়। মিয়ানমার সীমান্তে সম্ভবত এটাই প্রথম অভিযান বলেও জানান তারা।

অবশ্য ভারতীয় সেনাবাহিনী বলেছে, সীমান্তে জঙ্গলের মধ্যে দুটি জায়গায় বিদ্রোহীদের উপর আঘাত করেছেন তারা। তবে মিয়ানমার সীমান্তে প্রবেশ করেননি।

‘আকস্মিক’ অভিযানে বিচ্ছিন্নতাবাদীরা হতচকিত হয়ে পড়ায় তাদের বেশ কয়েকজন মারা গেছেন বলে গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন।

এই বিচ্ছিন্নতাবাদীদের কয়েকজন গত বৃহস্পতিবার সেনাবাহিনীর উপর হামলায় জড়িত থাকতে পারে বলে ধারণা তাদের।

সশস্ত্র বিদ্রোহীরা আরও হামলা করতে যাচ্ছে বলে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়েছে বলে মেজর জেনারেল রান্ধির সিং জানান।

তিনি বলেন, ‘৪ জুনের হামলার পর আমরা খুব সতর্ক অবস্থায় আছি। আমাদের কাছে খবর ছিল এ ধরনের আরও হামলার পরিকল্পনা চলছে।’ সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ