সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

গ্রিস ও তুরস্কে ৬.৩ মাত্রার ভূমিকম্প

জুন ১৩, ২০১৭ 324 views 0
গ্রিস ও তুরস্কে ৬.৩ মাত্রার ভূমিকম্প

প্রথম নিউজ আন্তজাতিক ডেস্ক : তুরস্কের পশ্চিম উপকূল ও গ্রিসের লেসবোস দ্বীপ এলাকায় ৬.৩ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। সোমবারের এই ভূমিকম্পে এক নারী নিহত হয়েছে।

 

ভূমিকম্পে তুরস্কের এজিয়ান সাগর উপকূলের প্রদেশ ইজমির থেকে গ্রিসের রাজধানী এথেন্স পর্যন্ত ঘরবাড়ি ও ভবন প্রবল ঝাঁকুনি খেয়েছে।

 

ভূমিকম্পটির উপকেন্দ্র লেসবোস দ্বীপ থেকে ১৫ কিলোমিটার দক্ষিণে ও ইজমির শহর থেকে ৮৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে এজিয়ান সাগরে বলে জানিয়েছে ইউরোপীয়-মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) ।

 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ভূমিকম্পটির মাত্রা ৬.৩ বলে জানিয়েছে, কিন্তু গ্রিসের ন্যাশনাল অবজারভেটরি অব এথেন্স ভূমিকম্পটির মাত্রা ৬.১ ছিল বলে জানিয়েছে।

 

দুই বছর আগে ইউরোপে প্রবেশের জন্য মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর হাজার হাজার শরণার্থী লেসবোসের যে গ্রামে উপস্থিত হতো সেই ব্রিসায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

 

গ্রিস দমকলের বিভাগীয় প্রধান ম্যারিওস অ্যাপোস্টোলিদেসও বহু ভবন ধসে পড়ার ও ধ্বংসস্তূপে রাস্তা আটকে পড়ার কথা জানিয়েছেন।

 

মাত্র ৬০০ জন বাসিন্দার এই গ্রামটির এক নারী নিহত ও আরো অন্তত ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

 

ধসে পড়া ছাদের নিচে চাপা পড়ে প্রায় ৬০ বছর বয়সী ওই নারী নিহত হয়েছেন বলে জানিয়েছেন লেসবোস দ্বীপের মেয়র।

 

শক্তিশালী এই ভূমিকম্পটি লেসবোস দ্বীপ থেকে ৩৬৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গ্রিসের রাজধানী এথেন্সে পর্যন্ত অনুভূত হয়েছে।

 

তুরস্ক ও গ্রিসের ভেতর দিয়ে বড় ধরনের ভূতাত্ত্বিক ফল্ট লাইন চলে গেছে। এ কারণে এখানে প্রায়ই ছোটখাটো ভূমিকম্প হয়। তবে ৫.৫ মাত্রার চেয়ে শক্তিশালী ভূমিকম্প একটি বিরল ঘটনা।

 

 

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ