সোমবার, ২১ আগষ্ট, ২০১৭

ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি এনডিএ জোটের প্রার্থী রাম নাথ কোভিন্দ

জুলাই ২০, ২০১৭ 342 views 0
ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি এনডিএ জোটের প্রার্থী রাম নাথ কোভিন্দ

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : প্রত্যাশিতভাবেই বিপুল ভোটে জিতে ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হচ্ছেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী রাম নাথ কোভিন্দ। গণনাশেষে কোভিন্দের ঝুলিতে গিয়েছে ৬৫.৬৫% ইলেক্টোরাল ভোট।

 

বৃহস্পতিবার সকাল থেকেই আভাস মিলেছিল। লোকসভা, রাজ্যসভা ও ১১ রাজ্যের ভোটগণনা শেষেই ছবিটা পরিষ্কার হয়ে যায়। তখনই কোভিন্দের ঝুলিতে ৪,৭৯,৫৮৫ ইলেক্টোরাল কলেজ ভোট। অন্যদিকে তখন মীরা কুমারের পেয়েছেন মাত্র ২,০৪,৫৯৪ ভোট। এরপরেই শুরু হয়ে যায় বিজয় উতসব । কোভিন্দের গ্রামের লোকজন ততক্ষণে পুজার্চনা শেষে মেতেছেন বিজয়োল্লাসে।

 

এনডিএর দলিত প্রার্থী কোভিন্দ সংসদ থেকে ৩,৬৯,৫৭৬ ইলেক্টোরাল ভোট পেয়েছেন। আর মীরা কুমার পেয়েছেন ১,৫৯,৩০০ ভোট। ২১টি ভোট অবৈধ বলে ঘোষণা করা হয়।

 

এই পরাজয়কে হাসিমুখে মেনে নিয়ে বিরোধী পদপ্রার্থী মীরা কুমার বলেন, ‘আমি দুঃখিত নই। কেন দুঃখ করব? আমি একজন যোদ্ধা। আমার দেশের সংখ্যাগরিষ্ঠ পুরুষ ও মহিলাদের বিশ্বাসের জন্য আমি লড়াই করেছি।’

 

দেশের চতুর্দশ রাষ্ট্রপতিকে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে দেয়া পোস্টে বলেন, আমাদের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাওয়া রামনাথ কোভিন্দকে অভিনন্দন।

 

গত ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল। ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সাংসদ মিলিয়ে মোট ৪,৮৯৬ জনের ভোটাধিকার প্রয়োগ করার কথা।

 

এ দিন সকালে প্রথমেই সংসদ ভবনের ব্যালট বাক্স খোলা হয়। এর পর দেশের বিভিন্ন রাজ্যের বর্ণক্রম অনুযায়ী ব্যালট বাক্সের গণনা শুরু হয়।

* দেশের পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন রামনাথ কোবিন্দ। ৬৫.৬৫ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

* টুইটারে রামনাথ কোবিন্দকে আগাম অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

* দুপুর ৩টা: লোকসভা, রাজ্যসভা-সহ ১১টি রাজ্যের ভোটগণনা শেষ। রামনাথ কোবিন্দ ৪,৭৯,৫৮৫ ভোট পেয়েছেন। মীরা কুমার পেয়েছেন ২,৪০৫৯৪ ভোট।

* প্রথম রাউন্ডে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, অসম এবং বিহারের গণনা শেষ।

* দুপুর দেড়টা পর্যন্ত গণনার যে ফল মিলেছে তাতে বিপুল ভোটে এগিয়ে রয়েছেন কোবিন্দ। তিনি পেয়েছেন ৬০,৬৮৩ ভোট। ২২, ৯৪১ ভোট পেয়েছেন মীরা কুমার।

* উত্তরপ্রদেশে রামনাথ কোবিন্দের গ্রামে উৎসবের আবহ। কোবিন্দের জয় নিশ্চিত মনে করে অনেকেই আনন্দে মেতেছেন। অনেকে আবার তাঁর জয়ের জন্য প্রার্থনা-পুজোপাঠ শুরু করেছেন।

 

নয়া রাষ্ট্রপতি কে হবেন, সে প্রসঙ্গে বিএসপি নেত্রী মায়াবতী বলেন, “জেতা বা হারাটা অন্য বিষয়। তবে যিনি-ই জিতুন না কেন, তফসিলি জাতির এক জন দেশের রাষ্ট্রপতি হবেন, এটাই সুখের কথা।” মোট আট রাউন্ড ভোটগণনা হবে। চারটি আলাদা টেবিলে ভোটগণনা চলছে। সকাল ১১টা: সংসদ ভবনের ৬২ নম্বর ঘরে ভোটগণনা শুরু হল। ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সাংসদ মিলিয়ে মোট ৪,৮৯৬ জনের ভোটাধিকার প্রয়োগ করার কথা। গত ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল।

 

 

 

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ