বৃহস্পতিবার, ২৪ আগষ্ট, ২০১৭

পাকিস্তানের প্রধানমন্ত্রীত্ব হারালেন নওয়াজ শরীফ

জুলাই ২৮, ২০১৭ 756 views 0
পাকিস্তানের প্রধানমন্ত্রীত্ব হারালেন নওয়াজ শরীফ

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : নওয়াজ শরীফকে পাকিস্তান সুপ্রিমকোর্টের অযোগ্য ঘোষণা পাকিস্তানের প্রধানমন্ত্রীত্ব হারালেন নওয়াজ শরীফ। সেদেশের কয়েকটি সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, শুক্রবার পানামা পেপারস কেলেঙ্কারি মামলার রায়ে তাকে অযোগ্য ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

 

জানা গেছে, আদালতের এক নম্বর কক্ষে নওয়াজের বিরুদ্ধে রায় ঘোষণা করা হয় যদিও এ মামলায় শুনানি হয়েছিল ২ নম্বর কক্ষে। বিচারপতি আসিফ সাইদ খোসার নেতৃত্বে সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ মামলার রায় ঘোষণা করেন।

 

এর আগে গত এপ্রিলে বেঞ্চটির বিচারপতিরা বিভক্ত রায় দেওয়ায় সাময়িকভাবে উতরে গিয়েছিলেন নওয়াজ। রায়ের নির্দেশ বাস্তবায়ন করে তার বিরুদ্ধে কমিশন গঠনের মধ্য দিয়ে নতুন করে তদন্ত শুরু হয়। সেই তদন্তের পর এবার নতুন রায় ঘোষিত হলো।

 

উল্লেখ্য, পাকিস্তানে কোনো বেসামরিক প্রধানমন্ত্রী কখনও পাঁচ বছরের মেয়াদ পুরো শেষ করতে পারেননি। তৃতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া নওয়াজের মেয়াদ শেষ হতে আর এক বছরেরও কম সময় বাকি ছিল। আর সেই সময় সময় শেষ হওয়ার আগেই তার বিদায় নেওয়ার প্রেক্ষাপট তৈরি হলো।

Pakistani Prime Minister Nawaz Sharif arrives at Bandaranaike In

দেশটির সংবাদ মাধ্যমে খবরে আরো জানা গেছে, পদচ্যুত নওয়াজের স্থলাভিষিক্ত হতে পারেন তার ভাই শাহবাজ শরিফ। পাক রাজনৈতিক মহলে গুঞ্জন, রায় ঘোষণার আগে বৃহস্পতিবার রাতে একটি উচ্চ পর্যায়ের দলীয় বৈঠক তলব করেন প্রধানমন্ত্রী। শাসক দল পাকিস্তান মুসলিম লিগের সেই বৈঠকে অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, উপদেষ্টা মন্ত্রীদের সচিব এবং আইনজীবীদের সঙ্গে হাজির ছিলেন শাহবাজও। সেখানেই নওয়াজ প্রয়োজনে ভাইকে প্রধানমন্ত্রীর পদে বসানোর ইচ্ছা প্রকাশ করেন।

 

তবে দলের সায় থাকলেও বর্তমান পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজের প্রধানমন্ত্রী হয়ে ওঠার পথ ততটা সহজ নয় বলেই মনে করছেন পাক-রাজনীতিবিদরা।

 

nowaj copy

তবে শাহবাজ পাকিস্তানের আইনসভার নিম্নকক্ষের সদস্য নন। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী হতে গেলে তাকে নির্বাচনে জিতে আসতে হবে। বৈঠকে সেই সমস্যা নিয়েও আলোচনা করেন শরিফ। বৈঠকে ঠিক হয়, নির্বাচনের পথেই হাঁটবেন শাহবাজ। সেই সময়টুকু অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব সামলাবেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। পাশাপাশি আদালতের রায়ে নওয়াজ ও তার পরিবার দোষী সাব্যস্ত হলে আইনি পথে কীভাবে পরিস্থিতির মোকাবিলা করা হবে সেই নিয়েও বৈঠকে আলোচনা হয়। জিও নিউজ ও ডন।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ