বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

১৮ মাসে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয় : অং সান সু চি

সেপ্টেম্বর ৮, ২০১৭ 124 views 0
১৮ মাসে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয় : অং সান সু চি

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : একদিনের ব্যবধানে দ্বিতীয়বারের মতো রাখাইনের বিপন্ন রোহিঙ্গা সম্প্রদায় নিয়ে মন্তব্য করলেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি।

 

গত বুধবার ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে রোহিঙ্গা সংকটের জন্য মিথ্যে প্রচারণাকে দুষলেও বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) একে ‘সব থেকে বড় চ্যালেঞ্জ’ আখ্যা দিয়েছেন তিনি।

 

ডি-ফ্যাক্টো সরকারের ক্ষমতাগ্রহণের দেড় বছরকে ইঙ্গিত করে তিনি বলেছেন, ১৮ মাসে এই সংকটের সমাধান সম্ভব নয়। সু চি বলেন, মাত্র ১৮ মাসেই এই সমস্যার সমাধান হয়ে যাবে ভাবাটা যৌক্তিক নয়। কারণ উপনিবেশ-পূর্ববর্তী সময় থেকেই কয়েক যুগ ধরে এই সংকট চলে আসছে।

 

ভারতে রোহিঙ্গাদের থাকা- না থাকার বিষয়ে তিনি বলেন, এটা আসলে তাদের ব্যাপার যে তারা কীভাবে সন্ত্রাসী ও সাধারণ মানুষদের আলাদা করবে। ভারত এ বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

তিনি বলেন, আমাদের দায়িত্ব হলো আমাদের নাগরিকদের দেখভাল করা। আমাদের খুব বেশি সম্পদ নেই। এর মাঝেই আমাদের সব ব্যবস্থা করতে হয়। আমরা আইন অনুযায়ী সবাইকে সুরক্ষা দিতে বদ্ধ পরিকর।

 

এর আগে বুধবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সু চির সঙ্গে দেখা করেছেন। এসময় দ্বিপাক্ষিক সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা করেন দুই নেতা। ভারতও রোহিঙ্গা ইস্যু নিয়ে উদ্বিগ্ন। প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অবৈধভাবে বসবাস করছে। তাদের সবাইকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে ভারত।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ