শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭

কিম জং উনের সম্পদ বাজেয়াপ্ত করতে জাতিসংঘের কাছে যুক্তরাষ্ট্রের আহ্বান

সেপ্টেম্বর ৮, ২০১৭ 52 views 0
কিম জং উনের সম্পদ বাজেয়াপ্ত করতে জাতিসংঘের কাছে যুক্তরাষ্ট্রের আহ্বান

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : পারমাণবিক পরীক্ষা বন্ধ না করায় উত্তর কোরীয় নেতা কিম জং উনের সম্পদ বাজেয়াপ্ত করতে ও তেল আমদানির উপর নিষেধাজ্ঞা জারির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

 

বুধবার (০৬ সেপ্টেম্বর) এক প্রস্তাবে কাপড় ও তাদের শ্রমিক রফতানির উপর নিষেধজ্ঞারও আহ্বান জানায় তারা। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

 

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দেওয়া এই খসড়া বিষয়ে নিরাপত্তা পরিষদের অন্য সদস্যরা তাদের সিদ্ধান্তের কথা জানাবেন। পিয়ংইয়ংয়ের ওপর কঠোর নিষেধাজ্ঞা চেয়ে করা এই খসড়া নিয়ে ১১ সেপ্টেম্বর ভোট করতে চায় যুক্তরাষ্ট্র, যদিও এটি পরিষদের অন্য সদস্যদের বাধার মুখে পড়তে পারে বলে ধারণা করছে রয়টার্স।

 

গত সপ্তাহে দূর পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে জুড়ে দেওয়া যায় এমন একটি পারমাণবিক পরীক্ষার সফল পরীক্ষা চালানোর কথা জানায় উত্তর কোরিয়া। আগে করা পারমাণবিক পরীক্ষার চেয়ে এটি কয়েকগুণ শক্তিশালী বলে পশ্চিমা বিশেষজ্ঞরাও জানিয়েছেন।

 

পিয়ংইয়ং বলছে, কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া এবং ধারাবাহিক উসকানির প্রতিক্রিয়ায় তারা একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাব দিতে প্রশান্ত মহাসাগরে তাদের নিয়ন্ত্রণে থাকা দ্বীপ গুয়ামে হামলা চালানোরও হুমকি দিয়েছে তারা।

 

আল-জাজিরার সাংবাদিক রোজিল্যান্ড জর্ডান বলেন, এই প্রস্তাব চীন ও রাশিয়ার বিরোধের মুখে পড়তে পারে। বিশেষ করে তেল নিষেধাজ্ঞার ব্যাপারে চীনের বিরোধীতা করার সম্ভাবনা খুবই বেশি।

 

নতুন এই প্রস্তাবের আগে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি তাকে আশ্বস্ত করেছে উত্তর কোরিয়ার ব্যাপারে প্রথমের সামরিক অভিযানের পরিকল্পনা নেই ট্রাম্পের।

 

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ