শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

চীনে নর্থ কোরিয়ার সকল প্রতিষ্ঠানকে ব্যবসা বন্ধের নির্দেশ

সেপ্টেম্বর ২৮, ২০১৭ 110 views 0
চীনে নর্থ কোরিয়ার সকল প্রতিষ্ঠানকে ব্যবসা বন্ধের নির্দেশ

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : চীনে নর্থ কোরিয়ার সকল প্রতিষ্ঠানকে আগামী ১২০ দিনের মধ্যে তাদের ব্যবসা গুটিয়ে নিতে বলেছে চীন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নর্থ কোরিয়ার বিরুদ্ধে সর্বসম্মত অবরোধ আরোপের পর এই সিদ্ধান্ত নিল উত্তর কোরিয়ার সবচেয়ে বড় ব্যবসায়িক সহযোগী চীন।

 

চীনের বাণিজ্য মন্ত্রনালয় আজ এক ঘোষণায় আগামী নতুন বছরের আগে একক বা চীনা কোম্পানীর সঙ্গে যৌথ ভাবে ব্যবসা করা নর্থ কোরিয়ার ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ব্যবসা বন্ধের নির্দেশ দিয়েছে। ঘোষণাটি এলো নর্থ কোরিয়ার কাছ থেকে পেট্রোলিয়াম নেওয়ার পরিমান কমিয়ে আনা ও বস্ত্র ব্যবসা বন্ধ করার ঘোষণার পরদিন।

 

বুধবার চীন ঘোষণা দেয় ১ অক্টোবর থেকে তাদের এ সিদ্ধান্ত বলবৎ হবে। ২০০৬ সাল থেকে পিয়ংইয়ংয়ের ধারাবাহিক ৬টি ব্যালাস্টিক মিসাইল ও পারমানবিক পরীক্ষার প্রতিক্রিয়ায় সর্বশেষ ১২ সেপ্টেম্বর বস্ত্র শিল্প এবং জ্বালানী সরবরাহে নিষেধাজ্ঞা আরোপ করে নিরাপত্তা পরিষদের ৬টি দেশ।

 

এর আগে নানা ক্ষেত্রে ৯ বার অবরোধ আরোপ করে জাতিসংঘ। যদিও এতে খুব একটা ক্ষতি হয়নি নর্থ কোরিয়ার। কারণ নিষেধাজ্ঞায় বিপর্যস্ত নর্থ কোরিয়ার বাণিজ্যের ৯০ ভাগই চীনের সঙ্গে। ফলে চীনের এবারের নিষেধাজ্ঞা কার্যকরের ঘোষণা নর্থ কোরিয়ার জন্য বিশেষ ক্ষতির কারণ হয়ে দাড়াবে।

 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলসন চলতি সপ্তাহে বেইজিং সফর করবেন। চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচি এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

 

যুক্তরাষ্ট্র অনেকদিন ধরে চীনকে চাপ দিয়ে আসছে নর্থ কোরিয়ার ধ্বংসাত্মক পারমাণবিক উচ্চাকাঙ্খা থেকে সরে আসতে বাধ্য করার জন্য।

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফরের আগে এটি চীনের পক্ষ থেকে উপহার বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

 

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ