শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

চলতি সপ্তাহে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশে আসবে মিয়ানমারের কূটনীতিক দল

সেপ্টেম্বর ৩০, ২০১৭ 101 views 0
চলতি সপ্তাহে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশে আসবে মিয়ানমারের কূটনীতিক দল

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরিয়ে নেয়ার ব্যাপারে আলোচনা করতে দলটি আসছে বলে রাষ্ট্রীয় উপদেষ্টার কার্যালয়ের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের জানান।

 

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টার কার্যালয়ের মন্ত্রী ইউ কিয়াও টিন্ট সুয়ের নেতৃত্বে একটি কূটনীতিক দল চলতি সপ্তাহে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করতে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে।

 

কূটনীতিক দল কবে আসবেন, সে ব্যাপারে দেশটির সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ড. উইন মিয়াত আয়ে মিয়ানমার টাইমসকে বলেছেন, ‘আমরা এখনো দিনটা ঠিক জানি না। তবে আগামী দুয়েক দিনের মধ্যেই যাবেন।’

 

মিয়াত আয়ে জানান, এই সফরের পরিকল্পনায় গুরুত্ব পেয়েছে রাখাইন রাজ্যের জন্য আনান অ্যাডভাইজরি কমিশন এবং মংডু ইনভেস্টিগেশন কমিশনের প্রস্তাবিত সুপারিশসমূহ।

 

সুপারিশগুলো মাথায় রেখে ১৯৯৩ সালের মিয়ানমার-বাংলাদেশ চুক্তির ভিত্তিতে যত দ্রুত সম্ভব পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমারে ফিরিয়ে নেয়াকে অগ্রাধিকার দিয়ে আলোচনায় বসা হবে।

 

১৯৯৩ সালের মিয়ানমার-বাংলাদেশ যৌথ বিবৃতি অনুসারে, মিয়ানমার বাংলাদেশে শরণার্থীদের আসা ঠেকানোর ব্যবস্থা নেবে এবং উপযুক্ত পরীক্ষা ও যাচাই-বাছাইয়ের পর পরিচয়পত্রধারী অথবা যাদের কাছে মিয়ানমার কর্তৃপক্ষের দেয়া কাগজপত্র বা মিয়ানমারের অধিবাসী হওয়ার প্রমাণপত্র আছে, এমন রোহিঙ্গাদের গ্রহণ করবে।

 

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ