শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ঢাকা’র সঙ্গে আলোচনা চলছে : সু চি

অক্টোবর ১২, ২০১৭ 48 views 0
বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ঢাকা’র সঙ্গে আলোচনা চলছে : সু চি

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে আলোচনা চলছে। বাংলাদেশে থাকা মানুষদের ফিরিয়ে আনতে আমরা ঢাকা’র সঙ্গে আলোচনা করছি। বললেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি।

 

বৃহস্পতিবার মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টার কার্যালয়ের এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি। ওই বিবৃতির ইংরেজি সংস্করণ রাষ্ট্রীয় উপদেষ্টা কার্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে।

 

সু চি বলেছেন,  স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত দু’বার এই বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা হয়েছে। সফল অতীতের উপর ভিত্তি করে আমরা তৃতীয়বারের মতো আলোচনা করছি।

 

তিনি আরো বলেন, গেলো বছর অক্টোবরে পুলিশ ফাঁড়িতে সন্ত্রাসী হামলার মধ্য দিয়ে যার শুরু। চলতি বছর আগস্টে আবারো একই ধরনের হামলা ঘটেছে। এই হামলার পর থেকে সংশ্লিষ্ট একাধিক সমস্যার জন্ম হয়েছে। দেশের বিরুদ্ধে অনেক সমালোচনা হচ্ছে। আমাদের আন্তর্জাতিক মত বুঝতে হবে। যদিও দেশের পরিস্থিতি কারো বুঝতে পারা সম্ভব নয়। আমাদের দেশের শান্তি ও উন্নয়ন আমাদের চেয়ে কেউ বেশি চাইতে পারে না। তাই এ সব সমস্যা আমাদের একতার শক্তি দিয়ে মোকাবিলা করতে হবে।

 

বিবৃতিতে সু চি আরো বলেন, সমালোচনা ও অভিযোগের জবাব কথায় না দিয়ে আমাদের পদক্ষেপ ও কাজ দিয়ে বিশ্বকে দেখিয়ে দেব। রাখাইনে আমাদের তিনটি প্রধান করণীয় আছে। সেগুলো হলো, বাংলাদেশে যারা চলে গিয়েছে তাদের প্রত্যাবাসন ও কার্যকরভাবে তাদের মানবিক সহায়তা দেয়া, তাদের পুনরায় স্থানান্তর ও পুনর্বাসন এবং অঞ্চলটির উন্নয়ন ও স্থিতিশীল শান্তি প্রতিষ্ঠা করা।

 

সু চি বলেন, বাংলাদেশ থেকে ফিরিয়ে আনা মানুষদের পুনর্বাসন নিয়ে শুধু আমাদের কাজ করলে হবে না। রাখাইনের বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠীসহ রাখাইন ও হিন্দুদের জন্যও কাজ করতে হবে। তারা যাতে স্বাভাবিক হয় তা আমরা নিশ্চিত করব। তাদের জীবন উন্নত করতে আমরা দীর্ঘমেয়াদি ও টেকসই কর্মসূচি গ্রহণ করব। অঞ্চলটির উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা ও আসন্ন দিনগুলোতে সংঘর্ষ এড়াতে স্থায়ী শান্তি স্থাপনের জন্য কাজ করব।

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ