শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭

অনলাইন গণমাধ্যমের পৃথক নীতিমালার কাজ চলছে : তথ্যমন্ত্রী

জানুয়ারি ১, ২০১৫ 14 views 0

প্রথম নিউজ প্রতিবেদক : বৃহস্পতিবার বিকালে অনলাইন নিউজ পোর্টাল দ্য রিপোর্ট টোয়েন্টিফোর ডটকমের বর্ষপূর্তি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইনু বলেন, নীতিমালা প্রণয়নের জন্য তথ্য মন্ত্রণালয় কর্তৃক অনলাইন গণমাধ্যমের ব্যক্তিদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটি একটি রিপোর্ট জমা দিয়েছে। তার উপর ভিত্তি করে সকলের সম্মতিতে অতি শিগগিরই অনলাইন গণমাধ্যমের জন্য একটি পৃথক গণতান্ত্রিক নীতিমালা প্রণয়ন করা হবে।

তথ্যমন্ত্রী বলেন, ২০০৮ সালের নির্বাচনে বিজয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার মাঝে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পৌঁছে দেয়ার কথা বলে একটি যুগান্তকারী রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েছিলেন। ওই সিদ্ধান্তের ধারাবাহিকতায় আজ দেশে বেশ কিছু অনলাইন গণমাধ্যম পরিচালিত হচ্ছে।

গণমাধ্যমের দায়বদ্ধতার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশ জন্য গণমাধ্যমের কিছু দায়বদ্ধতা আছে। দেশের স্বাধীনতা, নারীর অধিকার রক্ষা, শিশুদের প্রতি দায়বদ্ধতা, অসাম্প্রদায়িকতা, মানবাধিকার, অর্থনৈতিক মুক্তির জন্য গণমাধ্যমের দায়বদ্ধতা অপরিসীম। গণতন্ত্র ও গণমাধ্যম একটি সীমার মধ্যে কাজ করে। আর এ সীমা তৈরি করা হয় দেশে প্রচলিত আইন ও সংবিধানের মাধ্যমে।

ইনু আরও বলেন, ‘গণতন্ত্রের মত গণমাধ্যমেও কিছু অসাধু, হলুদ সংবাদকর্মী রয়েছেন। যারা অগণতান্ত্রিক শক্তিকে সমর্থন করে, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতাকে উস্কে দেন এবং স্বচ্ছ গণমাধ্যম আয়নাকে অস্বচ্ছ করে দিতে চান। আইন ও সংবিধানের প্রতি শ্রদ্ধা রেখে গণমাধ্যমকে কাজ করতে হবে।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ