শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭

ডেমরায় ২দিনের ভারী বর্ষণের ফলে জলাবদ্ধতা

জুন ১৩, ২০১৫ 68 views 0
ডেমরায় ২দিনের ভারী বর্ষণের ফলে জলাবদ্ধতা

প্রথম নিউজ প্রতিবেদক ডেমরায় ২দিনের ভারী বর্ষণের ফলে জলাবদ্ধতার কারণে পানি বন্ধী হয়ে পড়েছে মানুষ। নিন্মাঞ্চল সহ বেশ কিছু এলাকা পানির নিচে তলিয়ে গিয়েছে।

বৃষ্টি কারনে ষ্কুল,কলেজ,অফিসগামী ও গার্মেন্টস কর্মীদেরই দুর্ভোগ পোহাতে হয়েছে সবচেয়ে বেশী।

দিনভর একটানা বৃষ্টির ফলে ঘর থেকে বেরোতে পারছেনা মানুষ একটুও ফুরসৎ নেই সারাদিন টিপটিপ বৃষ্টি পড়ছেই। জরাবদ্ধতায় পানিতে বন্ধি হয়ে পড়েছে মানুষ।

ডেমরার নিচু এলাকাগুলির রাস্তাঘাট,মানুষেরবাড়িঘড়,মসজিদ,মাদ্রাসা এমনকি শিক্ষা প্রতিষ্ঠানের ভিতরেও পানি ঢুকে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বহৃত হচ্ছে।

সরেজমিনে,দেখাযায়,কোদালধোয়া,ক্যানেলপাড়,গ্রীনসিটি,মুসলিমনগর,পশ্চিমসানারপাড়, ফার্মেরমোর নামাপাড়া,সাইনবোর্ড, টাউন,মাদ্রাসা রোড,হেদায়েতনগর,শহরপল্লি এসব এলাকার রাস্তাঘাট বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়ায় এখানকার স্কুল, কলেজ,অফিসগামী মানুষের যাতায়াতের বেলায় চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। এছাড়া,কোনাপাড়া এলাকার ডগাইর বাজার টি পানিতে তলিয়ে গিয়েছে।

ঢাকা সিলেট মহা সড়ক থেকে মুসলিম নগর যাতায়াযাতের একমাত্র শান্তিবাগ ওয়াপদা রোডটি পানিতে তলিয়ে গিয়ে মানুষের অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এলাকাবাসী জানায় খাল পূন:খনন না করায়, খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মান ও খালের মধ্যে ময়লা আবর্জনা ফেলার কারণে পানি নিস্কাসনে বাধা সৃষ্টি হওয়ায় জলাবদ্ধতা নিয়ন্ত্রনে আসছেনা।

এছাড়া ডেমরা-ঢাকা-এবং নারায়নগঞ্জের কিছু এলাকা নিয়ে গঠিত বন্যানিয়ত্রন বাধ ডিএনডি।

এটি মুলত কৃষিজাত পন্য উৎপাদনের জন্য পরিকল্পিত ভাবে ৫৫ দশমিক ২০ কিঃমিঃ সেচখাল ও ৪৫ দশমিক ৯০ কিঃমিঃ নিস্কাশন খাল তৈরি করে গঠন করা হয় এ প্রজেক্ট।

কিন্তু রাজধানী ঢাকার অতি নিকটে হওয়ার কারনে দিন-দিন ঘন,জন বসতি গড়ে উঠতে থাকে।

এমনকি ১৯৮৮ ও ১৯৯৮ এর বন্যায় ডিএনডির ভিতর পানি প্রবেশ না করায় ডিএনডিতে বাড়িঘর তৈরির হিড়িক পরে যায়।

শুরু হয় অপরিকল্পিতভাবে বাড়ি ঘর,স্কুল,কলেজ,শিল্প প্রতিষ্ঠান সহ আবাসিক ভবন নির্মান।

হেদায়েতনগর বাসিন্দা  জানায় সামান্য বৃষ্টিপাতেই জলাবদ্ধতার এমন করুন আবস্থা,যদি লাগাতার ভারী বৃষ্টিপাত শুরু হয় তখন এলাকার চিত্র কেমন হতেপারে ভেবে দেখুন ?

এ বিষয়ে মাতুয়াইল ইউনিয়নের চেয়ারম্যান বলেন, পানি নামার ড্রেনগুলিতে ময়লা আর্বজনা জমে থাকায় সাময়ীক জলাবদ্ধতা হয়েছে এটা স্থায়ী কোন সমস্যা নয়।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ