সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

ডামুড্যায় চিকিৎসক সংকটে স্থবির স্বাস্থ্যসেবা

জুলাই ২২, ২০১৭ 167 views 0
ডামুড্যায় চিকিৎসক সংকটে স্থবির স্বাস্থ্যসেবা
প্রথম নিউজ ডামুড্যা প্রতিনিধি :-
চিকিৎসক সঙ্কটে স্থবির হয়ে পড়েছে ডামুড্যার স্বাস্থ্যসেবা। উপজেলার হাসপাতালে ১৮ চিকিৎসকের পদ থাকলেও তার বিপরীতে কাগজে-কলমে চিকিৎসক রয়েছেন ৫ জন।
আর এদের মধ্যে ডেপুটেশনে আছে ২ জন ও ছুটিতে গিয়ে ছুটির মেয়াদ শেষ হলেও এখনো কাজে জয়েন করেন নি ১ জন।  ফলে উপজেলার প্রায় ১.৫০ লাখ মানুষের জন্য বর্তমানে কর্মরত আছেন মাত্র ৪ জন চিকিৎসক। আর এ কারণে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে ডামুড্যা উপজেলার মানুষ।
স্বাস্থ্য বিভাগ কর্মকর্তাদের দাবি, চিকিৎসক সঙ্কটের বিষয়টি একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না।
ডামুড্যা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ডামুড্যায় প্রায় ১.৫০ লাখ মানুষের উন্নত স্বাস্থ্যসেবার একমাত্র অবলম্বন উপজেলা হাসপাতালটি ২০১৬ সালে ৫০ শয্যায় উন্নীত করা হয়। এরপর শয্যা, ওষুধ ও খাবার ছাড়া, আজও বরাদ্দ দেয়া হয়নি জনবল। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র মিলে ১৮ জন চিকিৎসকের পদ থাকলেও বর্তমানে কর্মরত রয়েছেন ৪ জন চিকিৎসক। যার মধ্যে একজন রয়েছেন প্রশাসনিক কাজের দায়িত্বে তত্ত্বাবধায়ক হিসেবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ কাগজে-কলমে ডা. রিফাত আহমেদ নামে চিকিৎসক থাকলেও তিনি ডেপুটেশনে কর্মরত রয়েছেন ঢাকা মেডিক্যালে।
অন্যদিকে আরো ৫০ শয্যায় উন্নীতকরণের জন্য ভবন নির্মাণ হয়েছে। কিন্তু অনুমোদন অপেক্ষায় ও গুরুত্বপূর্ণ বিভাগগুলোতে দীর্ঘদিন ধরে কোনো চিকিৎসক নেই।
চিকিৎসকের পাশাপাশি নার্সসহ অন্যান্য লোকবলেরও রয়েছে ব্যাপক সঙ্কট। ফলে দিন দিন রোগীদের দুর্ভোগ চরম আকার ধারণ করছে।
এছাড়া উপজেলার ৮টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে ৮ জন চিকিৎসকের বিপরীতে কর্মরত আছেন ১জন। তাও আছে এখন ডেপটিশনে।
ডামুড্যা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ মুসা খান বলেন, চিকিৎসক সঙ্কটের কারণে এ মুহূর্তে হাসপাতালের চিকিৎসা সেবা ঠিকভাবে চালানো যাচ্ছে না।গুরুত্বপূর্ণ বিভাগে চিকিৎসক না থাকায় দীর্ঘদিন ধরে এ হাসপাতালে সিজার হচ্ছে না। তারপরেও চেষ্টা চালিয়ে যাচ্ছি যতদূর সম্ভব ডামুড্যার মানুষকে ভাল স্বাস্থ্য সেবা দেয়ার জন্য।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ