সোমবার, ২১ আগষ্ট, ২০১৭

আগস্ট বাঙালির ইতিহাসে এক কালো অধ্যায়ের মাস

আগস্ট ১৩, ২০১৭ 304 views 0
আগস্ট বাঙালির ইতিহাসে এক কালো অধ্যায়ের মাস

গস্ট মাস শোকের মাস, কান্নার মাস। ১৫ আগস্ট বাঙালির ইতিহাসে এক কলংময় দিন। বাঙালি জাতির জীবনে শোকাচ্ছন্ন রক্তাক্ত স্মৃতিবিজড়িত একটি দিন। ‘যতদিন রবে পদ্মা, মেঘনা, গৌরী, যমুনা বহমান/ততদিন রবে কীর্তি তোমার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

 

আজ থেকে ৩৮ বছর আগে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সেনাবাহিনীর কিছু বিপথগামী ঘাতক সপরিবারে হত্যা করে বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সেদিন কী অপরাধ ছিল নিষ্পাপ শিশু রাসেলের? কেনই বা তাকে প্রাণ দিতে হল? কী ঘটেছিল ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে।

 

জাতির জনক বঙ্গবন্ধুকে স্বচক্ষে দেখার ভাগ্য আমার হয়নি, কিন্তু বঙ্গবন্ধুকে সপরিবারে বর্বরোচিত হত্যা করার কথা মনে হলে এখনও গা শিউরে ওঠে। বঙ্গবন্ধুর সেই রেসকোর্স ময়দানের বজ্র কণ্ঠের ঘোষণা- ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ।

 

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ এ ভাষণটি শুনলে আমি আবেগে-আপ্লুত হয়ে উঠি। সেদিন ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি কামাল। পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে ববি ও সুকান্ত, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তসত্ত্বা স্ত্রী আরজু মণি এবং আবদুল নাইম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৮ জন সদস্য ও ঘনিষ্ঠজন। ভাগ্যক্রমে প্রবাসে থাকার কারণে প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা।

 

এমন জঘন্যতম হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে আর ঘটেনি। তাই ১৫ আগস্ট বাঙালির শোকের দিন, কান্নার দিন। বর্তমানে দিনটি জাতীয় শোক দিবস হিসেবে পালিত হচ্ছে। ঘাতকরা ভুলে গিয়েছিল বঙ্গবন্ধুকে বর্বরোচিতভাবে হত্যা করলেও তার মৃত্যু নেই।

 

তিনি চিরঞ্জীব। বাংলাদেশ নামের এ রাষ্ট্র যতদিন থাকবে, ততদিন এ দেশের মানুষের হৃদয়ে অমর হয়ে থাকবেন তিনি। জাতি শ্রদ্ধাভরে তাকে স্মরণ করবে।

 

লেখক :

সম্পাদক

প্রথম নিউজ

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ