শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ফলে জাপান ও দক্ষিণ কোরিয়ায় ২ বার ৬.৩ মাত্রার ভূমিকম্প

সেপ্টেম্বর ৫, ২০১৭ 34 views 0
ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ফলে জাপান ও দক্ষিণ কোরিয়ায় ২ বার ৬.৩ মাত্রার ভূমিকম্প

প্রথম নিউজ আন্তর্জাতিক ডেস্ক : রোববার সকালের দিকে আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। নতুন নিষেধাজ্ঞা আরোপের জেরে আমেরিকাকে কড়া মাশুল গোনার হুঁশিয়ারি দেয় উত্তর কোরিয়া।এবার দিয়ে ছয়বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল।

 

আন্তর্জাতিক গনমাধ্যম ধারণা করে বলছে গত মাসের ২৮ তারিখে উত্তর কোরিয়া ১৪তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দেশটি ২ বার ভূমিকম্পে কেঁপে উঠেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়াএবং জাপানের দক্ষিণ কোরিয়া এবং জাপান সরকার।

 

অন্যদিকে, উত্তর কোরিয়ার জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পরে এবার উন্নত হাইড্রোজেন বোমা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো। যার ফলে জাপান ও দক্ষিণ কোরিয়া ভূতাত্ত্বিকে দুই বার ৬.৩ মাত্রার ভূমিকম্প হয় ।

আন্তর্জাতিক গনমাধ্যম বলছে, উত্তর কোরিয়ার উত্তর হ্যামইয়ং প্রদেশের কিলজু এলাকায় পর পর ২টি ভূমিকম্প আঘাত হানে।

 

আন্তর্জাতিক ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস (মার্কিন) জানায়, ভূমিকম্প ২টির মাত্রা ছিল যথাক্রমে ৫.২ ও ৬.৩ মাত্রার এবং ৬.৩ মাত্রার ভূমিকম্প ছিল ২৩ কিলোমিটারেরও বেশি গভীর। আর ৫.২ এর মাত্রা শূন্য কিলোমিটার গভীরতায়।

 

গত কয়েক বছর ধরেই জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে।গত মাসের ২৮ তারিখে আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। ধারণা করা হয়, সেটি ছিল তাদের ১৪তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

 

চীনের ভূমিকম্প প্রশাসনের মতে, আগের ২টি ভূমিকম্প মাত্র আট মিনিটের ব্যবধানে কম্পন দুটি অনুভূত হয়।

 

ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে। দেশটির একমাত্র আন্তর্জাতিক বন্ধু ও প্রধান বাণিজ্যিক অংশীদার চীন ওই প্রস্তাবের পক্ষেই ভোট দেয়। পাশাপাশি আলোচনায় বসারও আহ্বান জানায়।

 

সবশেষ চলতি বছরের আগষ্ট মাসের শেষ দিকে জাপানের আকাশসীমা দিয়ে একটি ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়া। যা জাপানের উত্তর-পূর্বাংশের হোক্কাইডো প্রদেশের আর্কিপেলাগো দ্বীপপুঞ্জ অতিক্রম করে ৩ ভাগ হয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ