বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

সিলেটের রাজনৈতিক অঙ্গন ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে

ডিসেম্বর ৩০, ২০১৪ 50 views 0

প্রথম নিউজ প্রতিনিধি, সিলেট :সিলেটের রাজনৈতিক অঙ্গন ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে। শীর্ষ নেতা-কর্মীদের গ্রেফতার ও সরকার পতনের ইস্যুতে ২০দলীয় জোট মাঠে নামার ঘোষণা দিয়েছে। আওয়ামীলীগ সব বাধা উপেক্ষা করে মাঠ নিজেদের দখলে রাখতে সদা প্রস্তুত রয়েছে। নানা ইস্যুতে সরকার বিরোধী আন্দোলন জোরদার করার পরিকল্পনা নিচ্ছে বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোট। ফলে সিলেটের রাজনৈতিক পরিস্থিতি ধীরে ধীরে সংঘাতের দিকে এগুচ্ছে।
সাবেক অর্থমন্ত্রী এএসএম কিবরিয়া হত্যামামলায় দীর্ঘদিন আত্মগোপনে থেকে আজ সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী আত্মসমর্পণ করলে বিজ্ঞ আদালত তাকে কারাগারে প্রেরণ করেছেন। একই মামলায় গত ২৮ ডিসেম্বর হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌরমেয়র জি কে গউছ আদালতে আত্মসমর্পন করলে তাকেও আদালত কারাগারে পাঠিয়েছিলেন।
কিবরিয়া হত্যা মামলার চার্জশীট-এ মেয়র আরিফুল হক চৌধুরীকে জড়ানোর প্রতিবাদে সিলেট বিএনপি ও ব্যবসায়ীদের একটি সংগঠন আন্দোলন করে আসছে। তারা অনতিবিলম্বে মেয়র আরিফের নাম চার্জশীট থেকে বাদ দেয়ার দাবী তুলেছিলেন। অন্যথায় কঠোর আন্দোলন কর্মসূচীর ঘোষণারও হুশিয়ারী দিয়েছিলেন নেতৃবৃন্দ। একই দাবীতে হবিগঞ্জ বিএনপিও কঠোর আন্দোলনের কর্মসূচী ঘোষণা করেছিলো। আজ আরিফুল হক চৌধুরীর আত্মসমর্পণের মধ্য দিয়ে সিলেটের রাজনৈতিক অঙ্গন আরো উত্তপ্ত হয়ে উঠবে বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।
সোমবারের সকাল-সন্ধ্যা হরতালে সিলেট মহানগর বিএনপির সভাপতি ডা: শাহরিয়ার হোসেন চৌধুরীকে গ্রেফতারের প্রতিবাদে আজ মঙ্গলবার আধাবেলা হরতাল পালন করেছে সিলেট ২০দলীয় জোট নেতৃবৃন্দ। এর আগে গ্রেফতারকৃতদের মুক্তির দাবিতে সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে বিএনপি ও যুবদল। সোমবার সন্ধ্যায় মিছিল পরবর্তী সমাবেশে ডা: শাহরিয়ার হোসেন চৌধুরীসহ যুবদল নেতা শামীম মজুমদার, মোস্তাকুর রহমান রুমন, আবদুস সোবহান, আবু সাঈদ তায়েফ, জুবের আহমদ ও সুমন চক্রবর্তীর মুক্তির দাবি জানানো হয়।
সিলেট মহানগর বিএনপির আওতাধীন ২৭টি ওয়ার্ড বিএনপির নেতৃবৃন্দ এক যৌথ বিবৃতিতে সরকারী দলকে চ্যালেঞ্জ দিয়ে বলেন, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রহরায় মাঠ দখল রেখে নিজেদের বীর ভাবার কোন কারণ নাই। নিজেরা আসুন মোকাবেলা করতে। আগামী ৫ জানুয়ারী সারা দেশের ন্যায় আমরা থাকবো সিলেটের সকল অলি-গলিতে।”
নেতৃবৃন্দ আরো বলেন, ‘সিলেট মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে অবিলম্বে মুক্তি না দিলে সিলেট নগরীর প্রতিটি পাড়া-মহল্লা ও ওয়ার্ড পর্যায়ে অবৈধ আওয়ামী সরকারের বিরুদ্ধে কঠোর আন্দোলন সংগ্রাম গড়ে তুলা হবে।’
এদিকে সিলেট মহানগর জামায়াতে ইসলামীর আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়েরকে জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের ঘটনায় ক্ষুব্ধ জামায়াত-শিবির। সংগঠনটি এডভোকেট জুবায়েরসহ সকল কারাবন্দিদের নি:শ্বর্ত মুক্তির দাবীতে কঠোর আন্দোলনের পদক্ষেপ নিচ্ছে।
অতীতের সকল সরকার পতনের আন্দোলন কর্মসূচী সিলেট থেকে শুরু করেছিলেন তৎকালীন সরকার বিরোধীরা। এবার কেন্দ্রীয় বিএনপির বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে তারই একটি আভাস পরিলক্ষিত হচ্ছে । সিলেটের রাজনীতি ক্রমশ উত্তপ্ত হওয়ার প্রেক্ষিতে সরকার পতনের আন্দোলন সিলেট থেকেই সূচীত হবে এমনটাই মনে করছেন রাজনৈতিক বোদ্ধারা।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ