বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

আত্মনির্ভরশীল মৌগাছি গড়ার লক্ষ্য তরুণদের

জুন ৩, ২০১৫ 9 views 0
আত্মনির্ভরশীল মৌগাছি গড়ার লক্ষ্য তরুণদের

প্রথম নিউজ প্রতিবেদক : রাজশাহীর মোহনপুর উপজেলার মৌগাছি ইউনিয়নকে আত্মনির্ভরশীল ও শক্তিশালী হিসেবে গড়ার লক্ষ্যে ইয়ুথ লিডারশিপ প্রশিক্ষণ শেষ হয়েছে।
বুধবার (০৩ জুন) মৌগাছি কলেজ ভবনে চার দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ব্রিটিশ কাউন্সিলের প্রডিজি কর্মসূচির সহযোগিতা ও দি হাঙ্গার প্রজেক্টের আয়োজনে প্রশিক্ষণে মৌগাছি ইউনিয়নের ১৮ থেকে ৩০ বছর বয়সী বাছাই করা ৩৬ জন তরুণ-তরুণী অংশ নেন। প্রডিজি কার্যক্রমের দুই পর্বের প্রশিক্ষণের প্রথম পর্বের প্রশিক্ষণ এটি।

প্রডিজি কর্মসূচির মূল উদ্দেশ্য তরুণদের সক্ষমতা বাড়ানো। যাতে সুশাসন প্রতিষ্ঠায় স্থানীয় শাসন কার্যক্রমে জনঅংশগ্রহণ নিশ্চিত হয় এবং তারা নেতৃত্ব দিতে পারে।

কার্যক্রমে নারী, প্রান্তিক ও বিশেষভাবে সক্ষম জনগোষ্ঠীর অগ্রাধিকার দেওয়া হয়েছে। প্রডিজি কর্মসূচির মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল ও পার্টনার সংগঠনগুলো বাংলাদেশের তরুণ নেতৃত্ব বিকাশে একটি মৌলিক কাজ করছেন।

এলাকার উন্নয়নের জন্য ইউনিয়নসহ স্থানীয় জনগণকে সংগঠিত করার বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা দেওয়াসহ শিক্ষার্থীদের মেধার সর্বোচ্চ বিকাশ ঘটানোর লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে সহায়কের দায়িত্ব পালন করেন ব্রিটিশ কাউন্সিলের প্রডিজি কর্মসূচির ফিল্ড কোঅর্ডিনেটর (মনিটরিং ও অপারেশন্স) সুব্রত কুমার পাল, প্রোগ্রাম অফিসার মাসুম রাসেল, জুয়েল রানা ও ইসরাফিল হোসেন।

প্রশিক্ষণ শেষে প্রত্যেক অংশগ্রহণকারী সামাজিক আন্দোলনের স্বেচ্ছাব্রতী নেতা হিসেবে নিজেকে দ্বিতীয় প্রজন্মের মুক্তিযোদ্ধা ঘোষণা করে প্রতিদিন একটি করে ভালো কাজ করার অঙ্গীকার করেন।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ