শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭

চিরিরবন্দরে কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরন

মার্চ ১৭, ২০১৭ 884 views 0
চিরিরবন্দরে কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরন

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের চিরিরবন্দরে খরিপ-১/২০১৭-১৮ মৌসুমে আউশ ধান চাষে কৃষকদের উৎসাহিত করন ও উৎপাদন বৃদ্ধির লক্ষে উপজেলা কৃষি অফিস কর্তৃক আয়োযিত আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় ১৭০ জন কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরন করা হয়।

 

সার বিতরন উদ্ধোধনী অনুষ্টানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রাব্বানী,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তরু বালা রায়, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: আইয়ুবুর রহমান শাহ্, উপজেলা কৃষি অফিসার মো মাহমুদুল হাসান, কৃষি সম্পসারন কৃষিবিদ মো: শরিফুল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মো: শহিদুজ্জামান, উপজেলা মুক্তি যোদ্ধা কাউন্সিল কমান্ডার মো: মমিনুল ইসলাম, কৃষি সম্পসারন বিভাগের উপ-সহকারী বৃন্দ সহ দুই শতাধিক কৃষক কষাণীগন।

 

প্রতিজন কৃষক বিঘা প্রতি ৫ কেজি বীজ,ইউরিয়া ২০ কেজি, ডিএপি ১০ কেজি,এমওপি ১০ কেজি এবং সেচ খরজ বাবদ মোবাইল একাউন্টের মাধ্যমে ৪ শত টাকা, এছাড়া নেরিকা আউশ চাষে ১০ জন কৃষকে প্রতিজন বিঘা প্রতি ১০ কেজি বীজ, ইউরিয়া ২০ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি-১০ কেজি এবং সেচ খরচ বাবদ ৪ শত টাকা, আগাছা দমন বাবদ ৪ শত টাকা মোবাইল একাউন্টের মাধ্যমে দেওয়া হচ্ছে।

 

এর পাশাপাশি কুমড়া জাতীয় সবজির সেক্স কেরোমন ট্রাপ ব্যবহারের জন্য ৫ জন কৃষককে প্রতিজন কৃষককের জন্য ৫০ শতকের জন্য ১৮টি পট এবং ৩৬টি লিউর সরবরাহ করা হয়।

 

উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসান জানায়, আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষে সরকার কর্তৃক গৃহীত এ প্রণোদনা কর্মসূচী কৃষকের আউশ চাষে উৎসাহিত করেছে। এ কর্মসূচীর আওতায় উফশী আউশ চাষে ১৭০ জন কৃষককে প্রণোদনা প্রদান করা হয়।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ