বৃহস্পতিবার, ১৭ আগষ্ট, ২০১৭

নওগাঁয় তীব্র তাপদাহ ও বিদ্যুতের লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

মে ২৬, ২০১৭ 550 views 0
নওগাঁয় তীব্র তাপদাহ ও বিদ্যুতের লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

তানভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ গত এক সপ্তাহ যাবৎ তীব্র তাপদাহ ও লোডশেডিং এ বরেন্দ্র অধ্যষিত এলাকা নওগাঁর পত্নীতলায় জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। অফিস-আদালতেও স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। দেশ জুরে যখন চলছে তীব্র তাপদাহ, ঠিক সেই মূহুর্তে পত্নীতলা উপজেলা সহ আশপাশের এলাকায় বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে সাধারন মানুষ। এত দিন লোডশেডিংয়ের পরিমাণ কম হলেও কয়েকদিন ধরে তা মাত্রাতিরিক্ত বেড়েছে। তীব্র তাপদাহ আর বিদ্যুতের লোডশেডিং এ শিশু কিশোর থেকে শুরু করে বয়:বৃদ্ধ মানুষ অসুস্থ হয়ে পড়ছে। অপরদিকে শিক্ষার্থীদের লেখাপাড়া করার ক্ষেত্রেও মারাত্বক ব্যাঘাত ঘটছে।

 

ভূক্তভোগীদের বক্তব্যে জানা গেছে, উপজেলা সদর নজিপুর পৌর সভার তুলনায় প্রত্যন্ত গ্রামে এর ভয়াবহতা আরো তীব্র। তীব্র তাপদাহের পাশাপাশি বিদ্যুতের এরুপ লোডশেডিংয়ে কল কারখানা সহ ব্যবসা প্রতিষ্ঠান আর্থিক ভাবে চরম হুমকীতে পড়েছে। সরকারি ও বে-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের ক্ষেত্রে স্থবিরতা সৃষ্টি হয়েছে। এদিকে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে বেশ কয়েকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।

 

এছাড়াও বর্তমানে ঝড় বৃষ্টির মৌসুম হওয়ায় আকাশে মেঘের আবহ সৃষ্টি হওয়ার আগেই বিদ্যুৎ বন্ধ করে দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে গ্রামগঞ্জ সহ মফস্বল এলাকার সাধারন মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। তীব্র তাপদাহ ও বিদ্যুতের লোডশেডিং নিয়ে আসন্ন রমজানে এলাকাবাসী ভয়াতুর হয়ে পড়েছে।

 

তীব্র তাপদাহের ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ রঞ্জন চৌধুরী জানান, তীব্র তাপদাহে শিশু কিশোর থেকে শুরু করে বয়:বৃদ্ধ মানুষ অসুস্থ হয়ে পড়ছে। তিনি বলেন, ঘরের বাহিরে বের হওয়ার সময় অবশ্যই ছাতা ও পানি নিয়ে বের হতে হবে। তীব্র তাপদাহ থেকে বাঁচতে কিছুক্ষন পর পর পানি পান করতে হবে। যাদের উচ্চ রক্তচাপ নাই তাদের স্যালাইন খাওয়ার পরামর্শ দেন তিনি। এবাদে খোলা বাজারের আখের রস, শষা খাওয়া থেকে বিরত থাকতে হবে।

 

লোডশেডিং এর বিষয়ে নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার নুরুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এব্যাপারে পত্রিকা মারফত জনসাধারনকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে যে, সম্প্রতি নরসিংদীতে পিজিসিবির সঞ্চালন লাইনের একটি টাওয়ার ভেংগে পড়ায় আজ বেশ কয়েকদিন জাতীয় গ্রীডের মাধ্যমে উত্তরাঞ্চলে প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। যার কারণে পবিস এলাকায় বিদ্যুতের ঘাটতির কারণে লোড শেডিং চলছে।

 

এছাড়া কিছু কিছু উৎপাদন কেন্দ্র রক্ষনাবেক্ষনের আওতায় রয়েছে। বর্ণিত পরিস্থিতির কারণে সাময়িক অসুবিধার জন্য সমিতি কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখিত। তিনি আরো বলেন, তবে আশা করা যাচ্ছে আগামী কয়েকদিনের মধ্যেই উক্ত সমস্যা সমাধান হবে।

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ