শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

পেঁপে চাষে সাবলম্বী শাজাহানপুরের রেজওয়ান

অক্টোবর ৮, ২০১৭ 42 views 0
পেঁপে চাষে সাবলম্বী শাজাহানপুরের রেজওয়ান

আবদুল ওহাব, বগুড়া জেলা প্রতিনিধি : বগুড়ার শাজাহানপুরে পেঁপে চাষ করে সাবলম্বী হয়েছেন উপজেলার খলিশাকান্দী গ্রামের মকবুল হোসেনের ছেলে রেজওয়ান। সফলতার হাসিতে তার জীবনে দেখা দিয়েছে উজ্জল সম্ভাবনা। শুধু তাই নয়, সফলতার এই বাস্তব চিত্র দেখে গ্রামের অনেক বেকার যুবক উৎসাহী হয়ে পড়েছে পেঁপে চাষ করতে।

 

রেজওয়ানের পেঁপে বাগান ঘুরে দেখা গেছে, তার বাগনে রয়েছে প্রায় সাড়ে তিনশত পেঁপে গাছ। চলছে প্রয়োজনীয় পরিচর্যা ও বাজারজাত করণ প্রক্রিয়া। গ্রামের অনেক বেকার যুবকও তার কাছে আসছে পেঁপে চাষ করার ধারনা নিতে।

 

পেঁপে চাষী রেজওয়ান জানান, পারিবারিকভাবে দরিদ্র হওয়ায় লেখাপড়া বেশীদুর এগোইনি। এসএসসি পাশ করার পর দরিদ্র পিতার অভাব দুর করতে চাকুরীর প্রত্যাশায় দীর্ঘদিন ঘুরেছেন শহর বন্দরে। কিন্তু কোন লাভ হয়নি।

 

নিরুপায় হয়ে তিনি চাষাবাদ করার মনোস্থির করেন। এক পর্যায়ে গত ৭ মাস পুর্বে তার পিতার দেড় বিঘা জমিতে উন্নত হাইব্রীড জাতের পেঁপে চাষ করেন।

 

রেজওয়ান জানান, চারা ক্রয়ের খরচ কমাতে তিনি নিজেই চারা উৎপাদন করে ৪৫ দিনের মাথায় চারাগুলো জমিতে রোপন করেছেন। এতে করে খরচ অনেক কম হয়েছে। জমি চাষ, চারা রোপন, সার, কীটনাশক, পরিচর্যা সহ তার মোট ২০ থেকে ২৫ হাজার টাকার মত খরচ হয়েছে।

 

রেজওয়ান জানান, কাঁচা পেঁপে বিক্রি করার চেয়ে পাকা পেঁপে বিক্রিতে দাম বেশী পাওয়া যায়। কারন প্রতি ৪০ কেজি কাঁচা পেঁপে ৩/৪ শত টাকা। আর পাকা পেঁপে ১২০০ থকে ১৪০০ টাকা। তাই তিনি পেঁপেগুলো যখন আধাপাকা হয় এবং গ্রাহক পর্যায়ে পৌছার আগে পেঁপেগুলো যাতে সম্পুর্ণ পেকে যায় সেভাবে তিনি পেঁপে গুলো বিক্রি করেন। তার বাগানের পেঁপে অনেক সুসাদু ও মিষ্টি হওয়ায় চাহিদার পরিমান অনেক বেশী। এখন চারাগুলোর বয়স ৮ মাস হওয়ায় প্রতি দিন ১০/১২ মন পাকা পেঁপে ১২০০ টাকা থেকে ১৪০০ টাকা মন দরে বিক্রি করেছেন।

 

রেজওয়ান জানান, গত ৩ দিনে তিনি ৩৫০০০ হাজার টাকা থেকে ৪০০০০ হাজার টাকার মত পেঁপে বিক্রি করেছেন। তিনি আশা করছেন, বাজারদর এভাবে চলতে থাকলে আগামী ৪/৫ মাসের মধ্যে তিনি ৫ থেকে ৬ লক্ষ টাকার পাকা পেঁপে বিক্রি করতে পারবেন।

 

উপজেলা কৃষি কর্মকর্তা শামসুদ্দীন ফিরোজ জানান, সঠিক পরিচর্যা ও নিয়ম মাফিক চাষাবাদ করলে নিজ বাড়ীতে থেকেই সাবলম্বী হওয়া সম্ভব। তাই রেজওয়ানের পেঁপে বাগান দেখে এলাকার বেকার যুবকরা উৎসাহী হচ্ছেন। এছাড়া বেশী বেশী করে ফলজ বৃক্ষের চাষাবাদ ও সঠিক পরিচর্যা করে অতি সহজে সাবলম্বী হতে পারে বলে মনে করেন এলাকার সচেতন মহল।

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ