শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

নীলফামারীর ২৩ হাজার ৪৮জন কৃষক বন্যায় কৃষিতে প্রণোদনা পাচ্ছেন

অক্টোবর ৯, ২০১৭ 31 views 0
নীলফামারীর ২৩ হাজার ৪৮জন কৃষক বন্যায় কৃষিতে প্রণোদনা পাচ্ছেন

মহিনুল ইসলাম সুজন, নীলফামারী জেলা প্রতিনিধি : নীলফামারীতে সম্প্রতিক বন্যায় দুই দফায় ক্ষতিগ্রস্ত কৃষকের মাঝে কৃষিতে ২৩ হাজার ৪৮ জন কৃষককে কৃষি মন্ত্রনালয় থেকে (সরকারী ভাবে) প্রণোদনা দেওয়া হবে।

 

এর মধ্যে প্রথম দফায় গত ২৩ সেপ্টেম্বর পেয়েছেন ১৪ হাজার ৭৪৮জন কৃষক। আর বাকী ৮ হাজার ৩০০ কৃষক চলতি মাসের মধ্যে ওই প্রনোদনা পাবেন। এতে কৃষি মন্ত্রনালয় থেকে বরাদ্দ হয়েছে ২ কোটি ৯১ লাখ ৫৯ হাজার ৪৭০ টাকা।

 

জেলা কৃষি সম্প্রসারন বিভাগ এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। এর মধ্যে প্রথম দফায় বিতরন করা হয়েছে ২ কোটি ২ লাখ ৩৩ হাজার ৬২০ টাকা। বাকী প্রণোদনা প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা দ্বিতীয় দফায় শুরু করেছে, জেলা ও উপজেলা কৃষি বিভাগ।

 

জেলা কৃষি সম্প্রসারন বিভাগ সুত্র জানায়, নীলফামারী জেলায় সম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে গম, সরিষা, ভুটা, বিটি বেগুন, মুগডাল চাষে ২৩ হাজার ৪৮ জন কৃষককে ওই প্রণোদনা দেওয়া হবে। আর এতে কৃষি মন্ত্রনালয় নীলফামারী জেলায় বরাদ্দ দিয়েছে ২ কোটি ৯১ লাখ ৫৯ হাজার ৪৭০ টাকা।

 

এই প্রণোদনার মাধ্যমে রবি মৌসুমে ১ হাজার ৫০০ বিঘায় সরিসা, ৬ হাজার বিঘায় গম, ৬ হাজার ৫০০ বিঘায় ভুট্টা, ৪৮ বিঘায় বিটি বেগুন ও খরিপ ১ মৌসুমে গ্রীস্মকালিন মুগডাল ৭০০ বিঘায় আবাদ (চাষ) করবে কৃষকরা।

 

প্রথম দফায় টাকার সংখ্যায় ১ হাজার ৫০০জন কৃষকের মাঝে ১১ লাখ ৬৩ হাজার ২৫০ টাকা। ৬ হাজার কৃষককে গম চাষে ৯৮ লাখ ৭০ হাজার ও ভুট্টা চাষে ৬ হাজার ৫০০ কৃষককে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা, বিটি বেগুন চাষে ৪৮ জন কৃষককে ৩৯ হাজার ১২০ টাকা এবং খরিপ ১ মৌসুমে গ্রীস্মকালীন মুগডাল চাষে ৭০০ কৃষকের মাঝে ৬ লাখ ৯৮ হাজার ২৫০ টাকা প্রণোদনা প্রদান করা হয়েছে।

 

জেলা কৃষি সম্প্রসারন বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক মো. কেরামত আলী বলেন, ওই প্রনোদনা প্রথম ধাপের টাকা গত ২৩ সেপ্টেম্বর প্রদান করা হয়েছে। বাকী দ্বিতীয় দফার (টাকা) প্রণোদনা দেওয়ার ব্যাপারে প্রস্ততি চলছে। তবে আশা করি চলতি মাসের মধ্যে বিতরন শুরু হবে।

 

তিনি বলেন, জেলা কমিটির সভা শেষে বিভাজন করে উপজেলা পর্যায় চিটি পাঠানো হয়েছে। উপজেলা থেকে বিভাজন করে ইউনিয়ন পর্যায়ে কৃষকের তালিকা তৈরীর নির্দেশ দেওয়া হয়েছে।

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ