বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

প্রসঙ্গ; মোদী সফর ও খালেদা জিয়ার হাসিতে কিসের ইঙ্গিত

জুন ১১, ২০১৫ 76 views 0
প্রসঙ্গ; মোদী সফর ও খালেদা জিয়ার হাসিতে কিসের ইঙ্গিত

গোলাম মর্তুজা : 

বাংলাদেশ সরকার পক্ষ থেকে উঠে পড়ে লাগা হয়েছিল, মোদী যেন কোন মতেই খালেদা জিয়ার সাথে বৈঠকে বসতে না পারে। কিন্তু কেন ? শেখ হাসিনার এতোভয় কেন ? উনি তো বাংলাদেশের সর্বোময় ক্ষমতার অধিকারী তাহলে উনি কেন পারলেন না, খালেদা – মোদী বৈঠক ঠেকাতে ?

 

এতো টাকা পয়সা খরচ করে ইন্ডিয়াতে প্রচার দিলেন, খালেদা জিয়া বেয়াদব, ইন্ডিয়ার রাষ্ট্রপতি দেখা করতে চেয়েছিল কিন্তু খালেদা জিয়া তার সাথে দেখা না করে, ইন্ডিয়াকে চরম অপমান করেছে। কাজেই সেই বেয়াদবের সাথে বর্তমান প্রধানমন্ত্রী মোদী সাক্ষাৎ করার তো প্রশ্নই আসে না।

 

এত কোটি টাকা খরচ করে গোটা ঢাকা শহরে মোদীর পোষ্টারে ছেয়ে ফেলে, এতো ঢাক ঢোল পিটানোর পরেও কেন মোদী খালেদা জিয়ার সাথে সাক্ষতের সিদ্ধান্তে অটল খাকলেন ?

 

জনগনের কাতার থেকে দেশের সর্বোচ্চ সন্মান ও ক্ষমতার চেয়ারে আসীন হওয়া মোদী খুব ভাল করেই জানে ক্ষমতার কেন্দ্রবিন্দু হল জনগন। আর বাংলাদেশের বর্তমান পরিস্থিতি আমাদের চেয়েও অনেক বেশি ভাল জানে মোদী সরকার ।

 

এই সরকারের সাথে জনগনের কি সম্পর্ক, আর কত পার্সেন্ট মানুষ ভোট দিয়ে এ সরকার আনছে , তার কোন কিছুই অজানা নাই তাদের কাছে।

 

অনেক দিন আগেই মোদী ষ্পষ্ট ভাবে বলে দিয়েছে, তারা সম্পর্ক চায় বাংলাদেশের জনগনের সাথে, কোন দলের বা গোষ্ঠীর সাথে নয়। আওয়ামীলীগের ভয় মূলত তখন থেকেই। বুদ্ধিমান ও সতর্ক মোদী আজ আবার সেই কথাই বার বার বলে গেলেন তার ফিরে যাবার আগের ভাষনে ।

 

ভাষনে তিনি অনেক কথাই বলেছেন, কিন্তু ঘুরে ফিরে বার বার যে কথাটা এসেছে, শুনতে অনেক সময় খরাপ ও লেগেছে কেন একই কথা বার বার বলছেন, সেটা হল বাংলাদেশ-ভারত এক সাথে চলতে চায় ।

 

কখনোই বলেন নি এই সরকারের সাথে শুধু চলতে চান । জোর করে ক্ষমতায় টিকে থাকতে আওয়ামীলীগ দেশের জনগনকে করেছে পর আর আপন করে নিয়েছে দেশের অস্ত্রধারী সব বাহিনীকে। একথা এদেশের একজন অন্ধ ভিখারী প্রশ্ন করলে সেও বলে দেবে , এ সরকারের সাথে জনগন নাই।

 

মোদী একজন জনগনের বিপুল ভোটে নির্বাচিত সরকার, সে সব সময় চাইবে পাশের দেশের জনগনের ভোটে নির্বচিত সরকারের সাথেই সু সম্পর্ক রাখতে। তার উপর আওয়ামীলীগ সরকার বেশি আনুগত্য দেখাতে যেয়ে ভারতের সারা জীবনের স্বপ্ন ট্রানজিট টাই দিয়ে বসল ।

 

এখন ব্যবহার করা টিস্যূ পেপারের মত আওয়ামীলীগ সরকারকে ছুড়ে ফেলে দিয়ে , দেশে একটা সুষ্ট সুন্দর গনতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার পক্ষে যদি মোদী অবস্থান নেয়, এই বাংলাদেশের মানুষের মনে একটা অবিস্মরনীয় নেতা হিসেবে স্থান করে নেয়া কি খুব কঠিন কিছু হবে ? নাকি মোদীর মত পাকা রাজনৈতিক ব্যক্তিত্ব সেটা মিস করবেন? বৈঠক শেষে ফিরে যাবার সময়, খালেদা জিয়ার মুখের হাসি দেখে আমরাও মোটামুটি অনেক কিছুই বুঝে নিয়েছি , কি হতে যাচ্ছে আগামী দিন গুলোয়। ধন্যবাদ।

 

(লেখক : তৃনমুল বিএনপি নেতা)

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ