Wednesday, ২০ সেপ্টেম্বর, ২০১৭

টাই যখন ড্র!

জুন ১২, ২০১৫ 14 views 0
টাই যখন ড্র!

অমি, ক্রীড়া প্রতিবেদক : জিম্বাবুয়ে তাদের টেস্ট ক্রিকেটে প্রথম ম্যাচ খেলে ১৯৯২ সালে। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে জিম্বাবুয়ে প্রথম ম্যাচ খেলে ১৯৯৬ সালের ১৮ ডিসেম্বর। আর এই টেস্ট ম্যাচটি একটা কারনে চিরস্মরণীয় হয়ে আছে এবং থাকবেও, যত দিন টেস্ট খেলা রয়েছে। খেলার মুল উত্তেজনা শুরু ৫ম দিনে। শেষ দিনে খেলা শুরু করে জিম্বাবুয়ে ১০৭/৫ উইকেট নিয়ে। দ্বিতীয় ওভারে ব্রাইনের উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় জিম্বাবুয়ে।

 

কিন্তু বিপদ থেকে দলকে টেনে তোলেন ৩৭ বছর বয়সের অভিষিক্ত অ্যান্ডি উইলার এবং জেমস হোয়াটাল তারা দুই জন মিলে ৭তম উইকেট জুটিতে ৬৭ রান করে ৩৭ ওভার ব্যাট করে। শেষ পর্যন্ত জিম্বাবুয়ে অল আউট হয় ২৩৪ রানে। অ্যান্ডি উইলার ৫০ এবং জেমস হোয়াটাল ৫৬ রান করেন। ইংল্যান্ডের টার্গেট দাড়ায় ৩৭ ওভারে ২০৫ রান! রান তুলতে হবে ওভার প্রতি ৫.৫৪ গড়ে। ১৯৯৬ সালে সেটা এখনকার মত সহজ ছিল না।

 

ব্যাটিং এ নেমে ইংল্যান্ডের ১৭ রানে প্রথম উইকেটের পতন পরে ওপেনার নিক নাইট এবং স্টুয়ারট ১৩৭ রানের দারুন এক জুটি গড়ে তোলে। মনে হচ্ছিল সহজে ইংল্যান্ড জিতে যাবে। কারন তখন ৪৮ বলে দরকার ৫১ রান।

 

কিন্তু হটাৎ পরিবেশ পাল্টে গেল ১৮২/৫ উইকেট হারিয়ে। শেষ দুই ওভারে দরকার ২১ রান। প্রথম ওভারে ৮ রান নিতে পারল ওপেনার নিক নাইট।

 

শেষ ওভারে ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৩ রানের। শেষ ওভারে বল করতে আসলো বাংলাদেশ দলের বর্তমান বোলিং কোচ হিথ স্ট্রিক। ১ম বলে কোন রান হোল না। ওভারের ২য় বলে ২ রান নিলো নাইট। শেষ ৪ বলে দরকার ১১ রান। ৩য় বলে নিক নাইট বিশাল এক ছক্কা মেরে রান ব্যবধান ৩ বলে ৫ করে ফেলে। ৪র্থ বল নিয়ে কম কথা হয়নি ম্যাচ শেষে, কারন নিক বলটি ওয়াইড দাবি করলেও শেষ পর্যন্ত আম্পায়ার সাড়া না দিলে ডট বল হয়ে যায়। ৫ম বলে ২ রান নিলে শেষ বলে ৩ রান দরকার ছিল।

 

জিম্বাবুয়ের দলের প্রতিটা প্লেয়ার বাউডারির পাশে চলে গেলে ৪ মারা কিংবা ৩ রান নেয়া অনেক কঠিন হয়ে দাড়ায়। হিথ স্ট্রিকের করা বলে ৩ রান নিতে গিয়ে রান আউট হয় ওপেনার নিক নাইট। আর ম্যাচটি টাই হয়ে যায়। সাথে ওভারও শেষ। ফলাফল টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম ড্র ম্যাচ দেখল ক্রিকেট দুনিয়া যেখানে ম্যাচটি টাই হয়েছিল!

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ