শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

এমসিসি ক্রিকেট কমিটিতে সাকিব

অক্টোবর ৫, ২০১৭ 66 views 0
এমসিসি ক্রিকেট কমিটিতে সাকিব

প্রথম নিউজ স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের তিন ফরমেটেই বিশ্বসেরা হওয়ার কৃতিত্ব অর্জন করেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এবার বিশ্বখ্যাত মেরিলিবোন ক্রিকেট ক্লাবে (এমসিসি) প্রথম বাংলাদেশী হিসেবে জায়গা করে নিয়েছেন তিনি।

 

আনুষ্ঠানিকভাবে চলতি বছরের ১ অক্টোবর থেকে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য হয়েছেন সাকিব।

 

নিজের ফেসবুক পেজে এমনটাই জানিয়েছেন এই অলরাউন্ডার। এক পোস্টে এমসিসির পাঠানো ই-মেইলের ছবি সংযুক্ত করে কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

 

সাকিব বলেন, ‘মর্যাদাপূর্ণ এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য হিসেবে মনোনীত করায় আমি সত্যিই অনেক আনন্দ বোধ করছি। আমাকে সম্মানিত করার জন্য আপনাদের ধন্যবাদ জানাচ্ছি।’

 

১৭৮৭ সালে মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসি প্রতিষ্ঠিত হয়। প্রাচীন এই ক্লাবের অধীনেই রয়েছে ক্রিকেটের তীর্থস্থান খ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের মালিকানা। প্রতিষ্ঠার এক বছর পর, ১৭৮৮ সালে ক্রিকেটের আইন প্রণয়নের দায়িত্ব নেয় এমসিসি। এর পর থেকে আজ অবধি ক্রিকেট সংক্রান্ত সকল আইন-কানুন প্রণয়ন করে থাকে এই কমিটিই।

 

প্রতি বছর দুটি বার্ষিক সভার আয়োজন করে মেরিলিবোন ক্রিকেট ক্লাব। শুধু কমিটির সদস্যরাই সেখানে অংশগ্রহণের সুযোগ পান। আগামী সভা থেকে তাই এতে অংশ নিতে পারবেন সাকিবও।

 

সভায় মূলত ক্রিকেট সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে। এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল- আইসিসির সমন্বয়ক সংস্থার ভূমিকা পালন করে আসছে।

 

সাকিব ছাড়াও বর্তমানে ক্লাবটির সদস্য হিসেবে আছেন সৌরভ গাঙ্গুলি, ব্র্যান্ডন ম্যাককালাম, রিকি পন্টিংয়ের মতো নামকরা সাবেক ক্রিকেটাররা।

 

অবশ্য কয়েক বছর পর পর কমিটির সদস্যদের মধ্যে পরিবর্তন আনে এমসিসি। সেই সুবাদে সম্প্রতি কমিটি থেকে বাদ পড়েছেন অনিল কুম্বলে-স্টিভ ওয়াহর মতো ক্রিকেটাররাও।

 

কমিটিতে সাকিবের অন্তর্ভুক্তি নিশ্চিত করে ইতোমধ্যে নিজেদের ওয়েবসাইটে সাকিবের নাম অন্তর্ভুক্ত করেছে এমসিসি।

 

ওয়ানডেতে শীর্ষে সাকিব :
একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। সম্প্রতি ওয়ানডে ক্রিকেটারদের র‍্যাঙ্কিং তালিকা হালনাগাদ করে আইসিসি।

 

হালনাগাদকৃত তালিকায় দেখা গেছে, অলরাউন্ডারদের তালিকায় নিজের স্থানে অপরিবর্তিত থেকেছেন সাকিব আল হাসান। যদিও অবনমন ঘটেছে সাম্প্রতিককালের আলোচিত-সমালোচিত ইংলিশ অলরান্ডার বেন স্টোকসের। বিতর্কিত এই ক্রিকেটার নেমে গেছেন পাঁচে।

 

সাকিবের মতো ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ও ভারত জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিও। ব্যাটসম্যানদের তালিকায় ভারতীয় তারকা আগেও ছিলেন এক নম্বরে, যথারীতি এবারও ধরে রেখেছেন শীর্ষস্থান।

 

ভারত-অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রান স্কোরার হয়ে উত্থান ঘটেছে রোহিত শর্মার। চার ধাপ এগিয়ে ভারতীয় ব্যাটসম্যান অবস্থান করছেন ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ের পঞ্চম অবস্থানে। র‍্যাঙ্কিংয়ের টেবিলে এটিই রোহিতের ক্যারিয়ারের সবচেয়ে ভালো অবস্থান।

 

অন্যদিকে বোলারদের টেবিলে সবার উপর অবস্থান করছেন দক্ষিণ আফ্রিকার তারকা লেগ-স্পিনার ইমরান তাহির। ইনজুরির কারণে ভারত সফর মিস করা অস্ট্রেলীয় পেসার জশ হ্যাজলউড শীর্ষস্থান থেকে নেমে গেছেন দ্বিতীয় স্থানে। অভিজ্ঞ লেগ-স্পিনার ইমরান তাহির হ্যাজলউডের চেয়ে এগিয়ে আছেন ৪ পয়েন্ট।

 

এদিকে ক্যারিয়ারের সেরা অবস্থানে উঠে এসেছে ভারতের বাঁহাতি স্পিনার অক্ষর পেটেল। আগের অবস্থানের চেয়ে তিন ধাপ এগিয়ে বর্তমানে র‍্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে অবস্থান করছেন তিনি। বেশ কয়েক ধাপ এগিয়েছেন যুবেন্দ্র চাহাল ও কুলদিপ যাদবও। বড় সাফল্যে দু’জনই এসেছেন র‍্যাঙ্কিংয়ে ১০০-র ভেতরে।

 

একনজরে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে আছেন যারা-

ব্যাটসম্যান : ১. বিরাট কোহলি, ২. ডেভিড ওয়ার্নার, ৩. এবি ডি ভিলিয়ার্স, ৪. জো রুট, ৫. রহিত শর্মা।

 

বোলার : ১. ইমরান তাহির, ২. জশ হ্যাজেলউড, ৩. কাগিসো রাবাদা, ৪. মিচেল স্টার্ক, ৫. জাসপ্রিত বুমরাহ।

 

অলরাউন্ডার : ১. সাকিব আল হাসান, ২. মোহাম্মদ হাফিজ, ৩. মোহাম্মদ নবী, ৪. অ্যাঞ্জেলো ম্যাথুস, ৫. বেন স্টোকস।

Your email address will not be published. Required fields are marked *

  • সর্বশেষ
  • সবচেয়ে পঠিত

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ