রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

তথ্যপ্রযুক্তি বান্ধব বাজেটে বিসিএস এর সন্তুষ্টি

জুন ৬, ২০১৭ 103 views 0
তথ্যপ্রযুক্তি বান্ধব বাজেটে বিসিএস এর সন্তুষ্টি

প্রথম নিউজ তথ্য-প্রযুক্তি ডেস্ক : সমপ্রতি জাতীয় সংসদে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সার্বিক বিচারে এই বাজেট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বান্ধব বলে মনে করছেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক ও মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ বিসিএস নেতৃবৃন্দ।

 

 

বাজেটের প্রতি সন্তুষ্ট জ্ঞাপন করে আলী আশফাক জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটি বান্ধব বাজেট দেশের উন্নতিকে ত্বরান্বিত করবে। আইসিটি খাতে স্থানীয় সংযোজন ও উত্পাদনকে উত্সাহিত করার লক্ষ্যে যন্ত্রাংশ ও কাঁচামালের উপর কর ও শুল্ক ছাড় দেয়া হয়েছে।

 

এতে করে দেশে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও মোবাইল ফোন সংযোজন এবং উত্পাদন শিল্পকারখানা গড়ে উঠবে। দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে। কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং আমদানী হ্রাস পাওয়ার ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

 

প্রবৃদ্ধির হার দ্রুততার সাথে দুই অংকের কোঠায় পৌঁছানোর দিকে ধাবিত হবে এবং সংযোজিত ও উত্পাদিত আইসিটি পণ্যসমূহের মূল্যহ্রাস পাবে বলে আশা প্রকাশ করা যাচ্ছে। বিসিএস মহাসচিব ইঞ্জি. সুব্রত সরকার জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নের জন্য আইসিটি বিভাগের সার্বিক বরাদ্দ বর্তমান অর্থবছরের (২০১৬-২০১৭) চেয়ে ২,১৫৫ কোটি টাকা বাড়িয়ে আগামী বছরের (২০১৭-২০১৮) জন্য ৩,৯৭৪ কোটি টাকায় উপনীত করা হয়েছে।

 

বিপুল অংকের এই অর্থ সময়মত যথাযতভাবে ব্যবহার করা গেলে আইসিটি খাতে বিপ্লব সাধিত হবে। তিনি আরো জানান, কম্পিউটার, কম্পিউটার সংশ্লিষ্ট অন্যান্য যন্ত্রপাতি ও যন্ত্রাংশ, কম্পিউটার নেটওয়ার্ক সংশ্লিষ্ট অন্যান্য যন্ত্রপাতি ও যন্ত্রাংশ, অপারেটিং সিস্টেম ও ডেভেলপমেন্ট টুল, ম্যাগনেটিক মিডিয়া সফটওয়্যারসহ আইসিটি খাতের অধিকাংশ পণ্যের আমদানী, সরবরাহ (খুচরা বিক্রয়সহ)

 

পর্যায় সমূদয় মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সমূদয় সম্পূরক শুল্ক (যদি থাকে), তা হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।কম্পিউটার সমিতি’র অধিকাংশ সুপারিশের প্রতিফলন ঘটায় সমিতি’র পক্ষ হতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

 

 

Your email address will not be published. Required fields are marked *

জনমত জরিপ

অং সাং সু চির নোভেল পুরুষ্কার প্রত্যাহার করার জন্য আপনারা কি একমত ?

View Results

Loading ... Loading ...
ব্রেকিং নিউজ